মার্কাস স্টয়নিস– ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটের দুঃখী ফেরিওয়ালা

প্রকাশিত: ৪:৪৭ অপরাহ্ণ, এপ্রিল ১৬, ২০২৪

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ 

অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিসকে চাইলে ক্রিকেটের এক অভাগা বলা যেতেই পারে। এ দ্বার থেকে ও দ্বারে ঘুরেছেন, কিন্তু সাফল্যের দেখা পাননি কখনোই। অস্ট্রেলিয়ান জাতীয় দলের হয়ে বিশ্বকাপ জিতেছেন। তবে মঞ্চ যদি হয় ফ্র্যাঞ্চাইজ ক্রিকেট, তবে স্টয়নিস একজন দুঃখী ফেরিওয়ালা। একের পর এক দল বদল করেছেন, তাতেও শিরোপার দেখা পাননি। প্রবাদের বলা ‘অভাগা যেদিকে যায়, সাগর শুকিয়ে যায়’ এর সেই অভাগাই যেন স্টয়নিস।

আবার অন্যভাবে বললে, স্টয়নিস নিজেই যেন অপয়া। তাকে দলে টেনে শিরোপা পায়নি কোন ফ্র্যাঞ্চাইজি টিম। আইপিএল থেকেই শুরু করা যাক। এখন পর্যন্ত ৯টি মৌসুম আইপিএলে খেলছেন এই অজি অলরাউন্ডার। এই নয় বছরে তিনি খেলেছেন ৪টি আলাদা আলাদা দলে। কিংস ইলাভেন পাঞ্জাব (বর্তমানে পাঞ্জাব কিংস), রয়েল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, দিল্লি ক্যাপিটালস এবং লখনৌ সুপার জায়ান্টসের জার্সিতে দেখা গিয়েছে স্টয়নিসকে।

মজার ব্যাপার, আইপিএলে অংশ নেয়া ১০ দলের মধ্যে এই চারটি দলই কখনো শিরোপা পায়নি। আর স্টয়নিস খেলেছেন এই চার দলেই। চলতি বছর এই অজি ক্রিকেটার খেলছেন লখনৌর জার্সিতে। মৌসুম তাদের খুব যে ভাল হয়েছে, তা দাবি করা যায় না।নিজ দেশের ফ্র্যাঞ্চাইজ ক্রিকেট লিগ বিগ ব্যাশ। দুনিয়ার অন্যতম আকর্ষণীয় এই লিগে বর্তমানে স্টয়নিস খেলছেন মেলবোর্ন স্টার্সের হয়ে। ২০১৩-১৪ মৌসুম থেকে মেলবোর্নের দলে আছেন তিনি। আর বিষ্ময়ের ব্যাপার এই সময়টায় বিগ ব্যাশের শিরোপা পায়নি স্টার্সরা। তিনবার ফাইনালে উঠেও হারতে হয়েছে।

তারচেয়ে বড় বিষয়, এর আগে পার্থ স্কচার্সের হয়ে খেলেছিলেন তিনি। সেসময় পার্থ শিরোপা জেতেনি। তবে স্টয়নিস দল ছাড়ার পরেই পার্থ শিরোপা পায়। বর্তমানে তারাই বিগব্যাশের সবচেয়ে সফল দল। মোট ৫ বার শিরোপা জয় করেছে তারা। বিপরীতে মেলবোর্ন স্টার্স থেকেছে শিরোপাশূন্য হয়ে।

২০২৩ সালে দুই ফ্র্যাঞ্চাইজ লিগে হতাশ হতে হয়েছিল এই অজি ক্রিকেটারকে। মেজর লিগ ক্রিকেটে খেলেছিলেন সান ফ্রান্সিসকো ইউনিকর্নের হয়ে। আর আইএল টি-২০ খেলেছিলেন শারজাহ ওয়ারিয়র্সের জার্সিতে। দুইবারেই ৬ দলের মধ্যে ৫ম হয়ে বিদায় নিতে হয়েছে তাকে।

২০২৪ সালে এসে স্টয়নিস খেলেছেন দক্ষিণ আফ্রিকার এসএ টি-টোয়েন্টিতে। সেখানে ছিলেন ডারবান সুপারজায়ান্টসের হয়ে। তবে এখানেও হয়েছেন হতাশ। ফাইনালে সানরাইজার্স ইস্টার্ন কেপের কাছে হারতে হয়েছে তাকে। সবমিলিয়ে লম্বা এক সময় পরেও ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটে শিরোপাশূন্যই থাকতে হয়েছে মার্কাস স্টয়নিসকে।