ঢাবির চারুকলা ইউনিটে পাসের হার ১১.৭৫ শতাংশ

প্রকাশিত: ৪:২৭ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২৪

সাজ্জাদ হোসেন 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এতে পাস করেছেন মাত্র ৫৩০ জন শিক্ষার্থী, যা শতকরা হিসাবে মাত্র ১১.৭৫ শতাংশ।

বৃহস্পতিবার (২৮ মার্চ) বিকেল সাড়ে ৩টায় অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেন।

গত ৯ মার্চ চারুকলা ইউনিটের পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অনুষ্ঠিত হয়। এবছর চারুকলা ইউনিটের ১৩০টি আসনের বিপরীতে মোট আবেদন সংখ্যা ৭ হাজার ৩৭টি ছিল। পরীক্ষায় অংশ নিয়েছেন ৪ হাজার ৫১০ জন শিক্ষার্থী।২০২৩-২৪ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৪টি ইউনিটের ৫ হাজার ৯৬৫ আসনের জন্য মোট আবেদন জমা পড়েছে ২ লাখ ৭৯ হাজার ২টি। সে অনুযায়ী, আসন প্রতি পরীক্ষা দিয়েছেন প্রায় ৪৭ জন শিক্ষার্থী।

উল্লেখ্য, গত বছর চারুকলা ইউনিটের ১৩০টি আসনের বিপরীতে আবেদন করেছিলেন ৭ হাজার ৯৬ জন শিক্ষার্থী। আসনপ্রতি প্রায় ৫৪ জন প্রার্থী অংশ নেয়। এর মধ্যে পাস করেছেন মাত্র ২১২ জন শিক্ষার্থী। যা মোট শিক্ষার্থীর ৪ দশমিক ৪৯ শতাংশ। বাকি ৯৫ দশমিক ৫১ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

ফলাফল যেভাবে দেখা যাবে 

চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের আন্ডারগ্র্যাজুয়েট প্রথম বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী তার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফল জানতে পারবেন।

এছাড়া, টেলিটক, রবি, এয়ারটেল ও বাংলালিংক মোবাইল নম্বর থেকে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU ALS <roll no>, ‘বিজ্ঞান ইউনিট’-এর জন্য DU SCI <roll no>, ‘ব্যবসায় শিক্ষা ইউনিট’-এর জন্য DU BUS <roll no> এবং ‘চারুকলা ইউনিট’-এর জন্য DU FRT <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফল জানা যাবে।