ইনসুলিন রেজিস্ট্যান্সের লক্ষণ জেনে নিন

প্রকাশিত: ৬:১২ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০২৪

লাইফস্টাইল ডেস্ক রিপোর্টঃ 

ইনসুলিন রেজিস্ট্যান্সের লক্ষণ শরীরে মাঝে মাঝেই প্রকাশ হয়ে থাকে যা আমরা উপেক্ষা করি। কিন্তু একটু খেয়াল করলেই ইনসুলিন রেজিস্ট্যান্সের মতো একটি গুরুতর সমস্যা চিহ্নিত করা সহজ পারে যদি আপনার এর লক্ষণগুলো সম্পর্কে আগে থেকেই জানা থাকে। সম্প্রতি ভারতীয় পুষ্টিবিদ শিখা গুপ্তা ইনসুলিন রেজিস্ট্যান্সের কিছু গোপন লক্ষণ ইনস্টাগ্রামে শেয়ার করেছেন। তিনি বলেন, ইনসুলিন রেজিস্ট্যান্স সাধারণত রিপোর্টের তুলনায় লক্ষণগত উপায়েই বেশি প্রকাশ পায়। বিস্তারিত উপসর্গ জানা থাকলে তা আমাদের অনেক রোগ নিরাময়ে সাহায্য করতে পারে।

জেনে নিন ইনসুলিন রেজিস্ট্যান্সের লক্ষণ- 

মনোযোগ কমে যাওয়া- আপনি যদি মনে করেন যে আপনি মনোযোগ দিতে পারছেন না এবং অনেককিছুই ভুলে যাচ্ছেন, তবে এটি একটি লক্ষণ হতে পারে যে আপনার শরীর ইনসুলিন রেজিস্ট্যান্স। মনোযোগ দিতে না পারা ইনসুলিন রেজিস্ট্যান্সের গোপন লক্ষণগুলির মধ্যে একটি।

ক্ষুধা বৃদ্ধি- আপনি কি সব সময় ক্ষুধার্ত বোধ করেন? পুষ্টিবিদ শিখা গুপ্তা বলেছেন যে, পেট ভরে খাওয়ার পরেও যদি আপনি ক্ষুধার্ত বোধ করেন তবে আপনার শরীর ইনসুলিন রেজিস্ট্যান্সে হতে পারে। তাই এদিকে খেয়াল রাখুন। এ ধরনের লক্ষণ দেখা দিলে সতর্ক হোন।

ওজন বাড়তে থাকা- আপনি যদি ওজন কমাতে অসুবিধার সম্মুখীন হন এবং আপনার বিপাক কম থাকে তবে এটি ইনসুলিন রেজিস্ট্যান্সের সঙ্গে সম্পর্কিত হতে পারে। এই অবস্থা থাইরয়েডকেও প্রভাবিত করতে পারে, এমনটাই তার ইনস্টাগ্রাম পোস্টে জানিয়েছেন শিখা গুপ্তা।

তন্দ্রা- আপনার কি ঘন ঘন ক্লান্তি এবং অলসতা দেখা দিচ্ছে, বিশেষ করে খাবার খাওয়ার পরে? ইনসুলিন রেজিস্ট্যান্সের কারণে এমনটা হতে পারে। আপনি যদি সব সময় তন্দ্রাচ্ছন্ন থাকেন তবে এটি ইনসুলিন রেজিস্ট্যান্সের একটি গোপন লক্ষণ হতে পারে।

শক্তির বিপর্যয়- শিখা গুপ্তার মতে, শক্তির হঠাৎ ওঠানামা ইনসুলিন প্রতিরোধের আরেকটি লক্ষণ হতে পারে। এর উন্নতির জন্য প্রয়োজনীয় খাবার এবং চিকিৎসা জরুরি। তাই এ ধরনের লক্ষণ দেখা দিলে দ্রুত একজন বিশেষজ্ঞের সঙ্গে কথা বলুন। তিনি আপনাকে সঠিক পরামর্শ দিতে পারবেন।

সঠিক খাদ্যাভ্যাস এবং জীবনযাপনে পরিবর্তনের মাধ্যমে আপনি সহজেই শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারবেন। এমন কিছু খাবার আছে যা আপনার এড়িয়ে চলা উচিত এমন অনেক খাবার আছে যা রেজিস্ট্যান্সের জন্য ভালো। সেগুলো বেছে নিন এবং স্বাস্থ্যকর জীবনযাপন করুন।