৭৪ ফ্লাইটে দেশে ফিরেছেন ২৯ হাজার হাজি

প্রকাশিত: ৮:৪২ অপরাহ্ণ, জুন ২৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

পবিত্র হজ পালন শেষে দেশে ফেরা শুরু করেছেন হাজিরা। বাংলাদেশ এয়ারলাইনসের বিজি ৩৩২ ফ্লাইটের মধ্য দিয়ে গত ২০ জুন থেকে দেশে ফেরার যাত্রা শুরু করেন তারা। শুক্রবার (২৯ জুন) দিবাগত রাত আড়াইটা পর্যন্ত মোট ৭৪টি ফ্লাইটে ২৮ হাজার ৯৪১ জন হাজি দেশে ফেরত এসেছেন।

শনিবার (২৯ জুন) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হজ ব্যবস্থাপনা পোর্টালের সূত্রে এ তথ্য জানা যায়। হাজিদের নিয়ে শেষ ফ্লাইটটি দেশে আসবে আগামী ২২ জুলাই।

হজ ব্যবস্থাপনা পোর্টালের দেওয়া তথ্য থেকে জানা যায়, এ পর্যন্ত মোট ৭৪টি ফিরতি ফ্লাইটের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস পরিচালিত ২৩টি, সৌদি এয়ারলাইনস পরিচালিত ৩০টি এবং ফ্লাইনাস এয়ারলাইনসের ২১টি ফ্লাইটে করে এসব হাজি দেশে ফিরেছেন।

পোর্টালের প্রকাশিত তথ্য বলছে, এ বছর হজ পালন করতে গিয়ে ৫৪ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ৪১ জন পুরুষ ও ১৩ জন নারী। মক্কায় ৪৩ জন, মদিনায় ৪, জেদ্দায় ১ এবং মিনায় ৬ জন মারা যান।

এ বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী সৌদি আরবে হজ করতে যান। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ৫৬২ জন এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৮০ হাজার ৬৯৫ জন। বাংলাদেশ থেকে ২১৮টি ফ্লাইটে সৌদি আরব গিয়েছিলেন তারা।

উল্লেখ্য, হজ পালনের উদ্দেশ্যে হজযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ফ্লাইট ছিল গত ৯ মে এবং সর্বশেষ ফ্লাইট ছিল ১২ জুন।