৬ কারা কর্মকর্তার ওপর ব্রিটিশ নিষেধাজ্ঞা

প্রকাশিত: ১২:৫৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্টঃ 

অ্যালেক্সি নাভালনির মারা যাওয়া রুশ আর্কটিক পেনাল কলোনি কারাগারের শীর্ষ পর্যায়ে ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাজ্য। তাদের সম্পদ জব্দ ও ভ্রমণেও নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।ছয় কারা কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞার বিষয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেন, যারা অ্যালেক্সি নাভালনির মৃত্যুর জন্য দায়ী, তাদের সবাইকে জবাবদিহির আওতায় আনা হবে। জানা গেছে, নাভালনির মৃত্যুর ঘটনায় এই প্রথম কোনও দেশ নিষেধাজ্ঞা আরোপ করেছে।

যাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে, পেনাল কলোনির প্রধান কর্নেল ভাদিম কনস্টান্টিনোভিচ কালিনিন, উপপ্রধান লেফটেন্যান্ট কর্নেল সের্গেই নিকোলাভিচ কোরজভ, উপপ্রধান লেফটেন্যান্ট কর্নেল ভ্যাসিলি আলেকজান্দ্রোভিচ ভিড্রিন, উপপ্রধান লেফটেন্যান্ট কর্নেল ভ্লাদিমির ইভানোভিচ পিলিপচিক, উপপ্রধান লেফটেন্যান্ট কর্নেল আলেকজান্ডার ভ্লাদিমিরোভিচ গোলিয়াকভ ও ডেপুটি হেড কর্নেল আলেকজান্ডার ভ্যালেরিভিচ ওব্রেজটসভ।

নিষেধাজ্ঞা ঘোষণার সময় ডেভিড ক্যামেরন বলেন, নাভালনিকে হুমকি হিসেবে দেখেছে রুশ কর্তৃপক্ষ। তাই বারবার তাকে চুপ করিয়ে দেওয়ার চেষ্টা করেছে তারা। তাকে অত্যাচার করা নিয়ে সন্দেহ থাকা উচিত নয়। তাই কারাগারে শীর্ষ পর্যায়ের এই কর্মকর্তাদের ওপর আমরা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।প্রতিবেদন থেকে জানা গেছে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সমালোচক ছিলেন নাভালনি। ৪৭ বছর বয়সী নাভালনি বিরোধী নেতা ছিলেন। ২০২১ সাল থেকে কারাগারে বন্দী তিনি। গত বছরের শেষ দিক থেকে উত্তর সাইবেরিয়ার একটি কারাগারে (পেনাল কলোনি) কারাভোগ করছিলেন এই নেতা। গত শুক্রবার কারাগারে মারা গেছেন তিনি।