হেইডেন-কলিংউডের চোখে বিশ্বকাপের ফাইনালিস্ট যারা

প্রকাশিত: ৩:০৩ অপরাহ্ণ, জুন ৩, ২০২৪

খেলাধুলা ডেস্ক:

যুক্তরাষ্ট্র আর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে বিশ্বকাপের শুরুটা হলো দুর্দান্ত। কানাডা আর যুক্তরাষ্ট্রের অসাধারণ ব্যাটিংশৈলীর পর পাপুয়া নিউ গিনির দারুণ লড়াই। আর সোমবার ভোরে ওমান এবং নেদারল্যান্ডসের ম্যাচে দেখা মিলল সুপার ওভারের। সবমিলিয়ে প্রথম তিন ম্যাচেই বিশ্বকাপ দেখালো টি-টোয়েন্টি রোমাঞ্চের চিরচেনা রূপ। ২৮ দিনের এই বিশ্বকাপের উৎসবে শামিল হয়েছেন সাবেক তারকারাও।

সাবেক তারকাদের অনেকেই নিজেদের মতামত জানিয়েছেন বিশ্বকাপের সেরা চার কিংবা চ্যাম্পিয়নদের নিয়ে। এবার সেই তালিকায় যোগ দিলেন অস্ট্রেলিয়ার সাবেক ওপেনার ম্যাথিউ হেইডেন এবং ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক পল কলিংউড। দুজনেই জানিয়েছেন নিজেদের পছন্দের ফাইনালের লাইনআপ। তাদের দুজনের পছন্দে অবশ্য আছে বিস্তর ফারাক।

ভারতীয় গণমাধ্যমে আলাপকালে হেইডেন ফাইনালের জন্য বেছে নিয়েছেন নিজের দেশ অস্ট্রেলিয়াকে। সঙ্গে প্রতিপক্ষ হিসেবে নিয়েছেন ভারতের নাম। সাবেক এই হার্ডহিটার ব্যাটারের বিশ্বাস, ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ আর টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের মতোই টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে ভারত ও অস্ট্রেলিয়া।
২০১০ সালে ইংল্যান্ডকে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতানো অধিনায়ক পল কলিংউড অবশ্য বেছে নিয়েছেন ভিন্ন দুইটি দল। কলিংউডের প্রত্যাশা এবারও বিশ্বকাপের ফাইনালে থাকবে তার দেশ ইংল্যান্ড। প্রতিপক্ষ হিসেবে নাম নিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের। ২০১৬ সালেও দেখা গিয়েছিল এমন এক ফাইনাল। কলিংউডের কথা অনুযায়ী, ৮ বছর পর একই রকমের ফাইনাল হবে আবার।
এই দুজনের কিছুটা মিশ্রণ বলা যেতে পারে ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ইয়ান বিশপের পছন্দকে। সাবেক এই পেসার আশা করেন তার দেশ ওয়েস্ট ইন্ডিজ জিতে নেবে নিজেদের ৩য় শিরোপা। টুর্নামেন্টের ফেবারিটের প্রশ্নে ওয়েস্ট ইন্ডিজকে বেছে নিয়েছেন লম্বা ব্যাটিং লাইনআপের কারণে, ‘টুর্নামেন্টের দুটি ফেবারিট দলের কথা বলতে গেলে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের কথা বলতে হবে। আশা করছি ওরা ব্যাটিং দিয়ে আমাদের শিরোপা এনে দেবে। আরেকটি দল হলো ভারত।’

২০ দল আর ২৮ দিনের এবারের বিশ্বকাপে মোট ম্যাচ ৫৫টি। মার্কিন যুক্তরাষ্ট্র আর ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ৯ ভেন্যুতে হবে বিশ্বকাপের ম্যাচ। ফাইনাল হবে ২৯ জুন। জ্যামাইকার বার্বাডোজে হবে সেই ফাইনাল।