হাইওয়েতে মোটরসাইকেল উপদ্রব, স্পিড লিমিট কাজে আসবে: সেতুমন্ত্রী

প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ, মে ১৫, ২০২৪

মোঃ সাইফুল ইসলামঃ 

হাইওয়েতে মোটরসাইকেলকে নতুন উপদ্রব বলে মনে করছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেছেন, ইদানীং হাইওয়েতে মোটরসাইকেল নতুন উপদ্রব। ক্যাজুয়ালিটি বেশি হলেও দুর্ঘটনা কমে গেছে। আমরা যে স্পিড লিমিট করেছি, সেটা কাজে আসবে।বুধবার (১৫ মে) বনানীতে বিআরটি-এর সদর কার্যালয়ে আয়োজিত সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের সভায় তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, দেখা যাচ্ছে হাইওয়েতে মোটরসাইকেল ও তিন চাকার যানবাহন বেশি চলছে। এগুলোর জন্য সবচেয়ে বেশি দুর্ঘটনা হচ্ছে। এখন দুর্ঘটনা কম মনে হলেও ক্যাজুয়ালিটি বেশি হচ্ছে। একটা বাসের সঙ্গে যদি মোটরসাইকেলের সংঘর্ষ হয়, সে মোটরসাইকেলের দুজনেই নিহত হন। ইজিবাইকেও ৯ থেকে ১০ জন থাকে। ড্রাইভারসহ সবার মৃত্যু ঘটে। ক্যাজুয়ালিটি বেশি হলেও দুর্ঘটনা কমে গেছে। আমরা যে স্পিড লিমিট করেছি, সেটা কাজে আসবে।

তিনি আরও বলেন, সভা থেকে একটা সিদ্ধান্ত আমরা নিতেই পারি— ঢাকা শহরে মোটরসাইকেলে দুই যাত্রীর হেলমেট ব্যবহার করাতে যে কৌশলে করেছি, এভাবে সারা বাংলাদেশে ”নো হেলমেট নো ফুয়েল” এই নীতি যদি নিতে পারি তাহলে এখানে একটা সুফল আসবে।মন্ত্রী বলেন, এখানে ফিটনেসবিহীন গাড়ি ক্র্যাপ করার যে সিদ্ধান্ত, যে প্রস্তাব এসেছে সেটা আমরা সমর্থন করতে পারি এবং এই প্রস্তাব সমর্থন করলাম। বিআরটিএর জনবলের জন্য আমি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। দেশে এখন যে অবস্থা, বলতে গেলে সারা বিশ্বেই এখন রণক্ষেত্র।

সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের সভায় আরও উপস্থিত ছিলেন- সড়ক বিভাগের সচিব এ বি এম আমিন উল্লাহ নুরী, বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন মেয়র শেখ ফজলে নুর তাপস, ঢাকা উত্তর সিটি করপোরেশনের চেয়ারম্যান আতিকুল ইসলাম, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি শাজাহান খান প্রমুখ।