সপ্তাহে কয়দিন ফেস স্ক্রাব করা ঠিক

প্রকাশিত: ১:২৩ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৪

লাইফস্টাইল ডেস্ক রিপোর্টঃ 

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে নিয়মিত এক্সফোলিয়েশনের পরামর্শ দেন বিশেষজ্ঞরা। স্ক্রাবিংয়ের মাধ্যমে ত্বকের এক্সফোলিয়েশন করা হয়। কিন্তু ত্বক ভালো রাখতে সপ্তাহে ঠিক কত দিন এক্সফোলিয়েট করা উচিত তা হয়তো অনেকেরই জানা নেই।স্ক্রাবিং ত্বকের জন্যে ভালো। কিন্তু অতিরিক্ত এক্সফোলিয়েশন ত্বকের বিভিন্ন ধরনের ক্ষতি করতে পারে। যেমন-

১. অতিরিক্ত এক্সফোলিয়েশনের কারণে ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা নষ্ট হয়, সেই সঙ্গে আর্দ্রতার মাত্রাও কমতে শুরু করে। এমনকী পিএইচ-এর মাত্রাতেও হেরফের হতে শুরু করে।

২. স্ক্রাব বেশি ব্যবহার করলে ত্বকে ব়্যাশ-চুলকানিও হতে পারে। এমনকী ত্বকে লাল ভাব দেখা যেতে পারে। এ কারণে স্ক্রাব করতে হবে নিয়ম মেনে।

স্ক্রাবিংয়ের প্রয়োজনীয়তা- 
ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা বজায় রাখতে অবশ্যই স্ক্রাব করা জরুরি। এতে ত্বকের উপরে জমে থাকা মৃত কোষের স্তর পরিষ্কার হয়ে যায় আর অক্সিজেনের সরবরাহ বাড়ে। ফলে ত্বক হয়ে ওঠে উজ্জ্বল। তবে নিয়ম মেনে স্ক্রাব করতে হবে। সেক্ষেত্রে হাতে পরিমাণ মতো স্ক্রাব নিয়ে মুখে লাগিয়ে নিন। আলতো চাপে ম্যাসাজ করুন ও তারপরে মুখ ধুয়ে নিন। জোরে জোরে মুখে ঘষা যাবে না। এতে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়বে। তাই নিয়ম মেনে চলতেই হবে আপনাকে।

সপ্তাহে কত দিন স্ক্রাব জরুরি?

প্রাকৃতিক উজ্জ্বলতা ধরে রাখতে সপ্তাহে এক থেকে দুইদিন স্ক্রাব করলেই উপকার পাবেন। তার চেয়ে বেশি এক্সফোলিয়েশনের প্রয়োজন নেই। নিয়ম না মেনে প্রতিদিন স্ক্রাবিং করলে ত্বকের ক্ষতি হতে পারে।