সকালে উঠেই তৃষ্ণার্ত অনুভব করেন? উচ্চ রক্তচাপ নয়তো?

প্রকাশিত: ২:২৭ অপরাহ্ণ, জুন ২৯, ২০২৪

লাইফস্টাইল ডেস্ক:

অনেক সময় সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথেই শরীরে অদ্ভুত কিছু অনুভূতি কাজ করে। মাথা ঘোরার সাথে সাথে কখনও দৃষ্টি ঝাপসা হয়ে যায়। এসব উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে।
আজকাল অনেকেই উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। অনেক অল্প বয়সীদের মধ্যেও এই রোগের প্রবণতা দেখা দিচ্ছে। ডায়েট এবং লাইফস্টাইলই এর কারণ বলে মনে করা হয়। কখনও কখনও বংশগত কারণে, মানসিক চাপ এবং ঘুমের অভাবের কারণে উচ্চ রক্তচাপ বেড়ে যায়। অনেক সময় সকালে শরীর উচ্চ রক্তচাপের সংকেত দেয়। যা মোটেও উপেক্ষা করা ঠিক নয়।

সকালে উচ্চ রক্তচাপ বেশি হলে শরীরে যেসব লক্ষণ দেখা দেয়-

মাথা ঘোরা: সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে আপনি যদি মাথা ঘোরা অনুভব করেন তাহলে এটি উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। কখনও কখনও আপনি বিছানা থেকে ওঠার সাথে সাথে মাথা ঘোরা অনুভব করতে পারেনে। এমন হলে রক্তচাপ পরীক্ষা করা উচিত। রক্তচাপ বেশি হলে চিকিৎসকের পরামর্শ নিন।

তৃষ্ণার্ত বোধ করা : সারারাত পানি পান না করলে সকালে তৃষ্ণার্ত বোধ হতে পারে। কিন্তু সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথেই যদি আপনার খুব তৃষ্ণা লাগে এবং মুখ শুকিয়ে যায়, তাহলে এগুলো উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। শরীরে রক্তচাপ বেড়ে গেলে এমনটা হতে পারে। এটিকে একটি স্বাভাবিক বিষয় ভেবে উপেক্ষা করা উচিত নয়।

ঝাপসা দৃষ্টি: যাদের সকালে ঘুম থেকে ওঠার পর কিছু সময়ের জন্য দৃষ্টি ঝাপসা থাকে তাদের রক্তচাপ পরীক্ষা করা উচিত। এটি উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। রক্তচাপ বেশি হলে চোখের ওপর চাপ পড়ে। এতে দৃষ্টিশক্তি কমে যেতে পারে এবং চোখ দুর্বল হয়ে যেতে পারে।

বমির মতো অনুভূতি : ঘুম থেকে ওঠার সাথে সাথে যদি আপনার বমি বা বমি বমি ভাব অনুভূত হয়, তাহলে এটা উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে। শরীরে রক্ত ​​সঞ্চালন বেড়ে গেলে অস্থিরতা বোধ হয়। এর ফলে বমি হওয়ার অনুভূতি হয়। এটা উচ্চ রক্তচাপের লক্ষণ হতে পারে।

অত্যাধিক ক্লান্তি: সারা রাত ঘুমানোর পরও যদি সকালে ক্লান্তি ও দুর্বলতা অনুভব করেন, তাহলে অবশ্যই একবার রক্তচাপ পরীক্ষা করুন। অনেক সময় উচ্চ রক্তচাপের কারণেও এমনটা হয়। এমন ব্যক্তিরা রা সকালে খুব কম শক্তি অনুভব করে। যদি আপনি এই ধরনের কোনো উপসর্গ অনুভব করেন, তাহলে দ্রত রক্তচাপ পরীক্ষা করুন এবং একজন বিশেষজ্ঞর পরামর্শ নিন। সূত্র: ইন্ডিয়া টিভি