শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করতে হবে : প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৫:৫৪ অপরাহ্ণ, জুন ৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক :

শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করার মধ্য দিয়ে মালিকরা লাভবান হবেন এবং দেশ এগিয়ে যাবে বলে মনে করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী।

রোববার (২ জুন) শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের চেক গ্রহণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ শ্রম আইন ২০০৬ অনুযায়ী কোম্পানিকে নিট মুনাফার ৫ শতাংশ অর্থ ৮০:১০:১০ অনুপাতে যথাক্রমে অংশগ্রহণ তহবিল, কল্যাণ তহবিল ও বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে দিতে হবে।
বিএসআরএম এবং লাফার্জহোলসিম কোম্পানির প্রতিনিধিদল যথাক্রমে ৩ কোটি ৪৬ লাখ ৬১ হাজার ৩৪১ টাকা এবং ৩ কোটি ৪৬ লক্ষ ১৩ হাজার ৪২৫ টাকার দুটি চেক শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রীর কাছে হস্তান্তর করেন।

প্রতিমন্ত্রী এ দুই প্রতিষ্ঠানসহ অন্যান্য সব কোম্পানিকে বিধি অনুযায়ী শ্রমিকদের জীবন মান উন্নয়নে শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনে নির্দিষ্ট পরিমাণ অর্থ হস্তান্তর করার জন্য ধন্যবাদ জানান।
এ সময় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. মোল্লা জালাল উদ্দিন, বিএসআরএম এর হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স সৌমিত্র কুমার মুৎসুদ্দি, লাফার্জহোলসিম-এর হিউম্যান রিসোর্সেস ডিরেক্টর এ কে এম আতিকুর রহমানসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।