শেয়ারবাজারে প্রথম আধাঘণ্টা ক্রেতাশূন্য ছিল দেড় শতাধিক শেয়ার

প্রকাশিত: ১২:০৪ অপরাহ্ণ, মে ২০, ২০২৪

সেলিনা আক্তারঃ

গতকালের বড় দরপতনের পর সোমবারও বড় দরপতনের মধ্য দিয়ে শেয়ারবাজারের লেনদেন শুরু হয়েছে। আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে সকাল ১০টায় লেনদেন শুরুর আধাঘণ্টা পরপরই ২৯৩টি শেয়ার দর হারায়। এর মধ্যে ১৬২টি কোম্পানির শেয়ার সার্কিট বেকারের সর্বনিম্ন দর এবং ক্রেতাশূন্য অবস্থায় লেনদেন হতে দেখা যায়। এ সময় দর বেড়ে কেনাবেচা হচ্ছিল মাত্র ৩৭টি কোম্পানির শেয়ার এবং দর অপরিবর্তিত অবস্থায় কেনাবেচা হচ্ছিল ২৫টি।

তবে লেনদেনের প্রথম ঘণ্টা পর বেলা ১১টায় দর হারানো শেয়ারের সংখ্যা ২৭৮টিতে নেমে আসতে দেখা গেছে। এ সময় দর বৃদ্ধি পাওয়া শেয়ার সংখ্যা বেড়ে ৬০টিতে উন্নীত হয়।লেনদেনের শুরুর প্রথম আধাঘণ্টা শেষে সিংহভাগ কোম্পানির শেয়ার দর হারানোর কারণে প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৭৮ পয়েন্ট হারিয়ে ৫৩৫০ পয়েন্টের কাছাকাছি নেমেছিল। সূচক পতনের হার ছিল ১ দশমিক ২৪ শতাংশ।বেলা ১১টায় সূচকের পতন কমে ৫২ পয়েন্টে নেমে আসে। এ সময় সূচকটি ফের ৫৩৭৮ পয়েন্টে উঠে আসে।

তবে এ প্রতিবেদন লেখার সময় দর হারানো শেয়ার সংখ্যা ও সূচকের পতন বাড়তে দেখা গেছে। বেলা ১১টা ৬ মিনিটে ১১২টি কোম্পানির শেয়ার সার্কিট বেকারের সর্বনিম্ন দর এবং ক্রেতাশূন্য অবস্থায় লেনদেন হতে দেখা যায়। এভাবেই উত্থান ও পতনে এগিয়ে চলে লেনদেন।আজ প্রথম ঘণ্টায় কেনাবেচা হয়েছে ১৯৭ কোটি ৩৭ টাকার শেয়ার, যা গতকাল ছিল ১৫৯ কোটি টাকা।টানা দুই সপ্তাহে দরপতনের পর গতকাল সপ্তাহের লেনদেন শুরুর প্রথম দিনে সূচক ৮৬ পয়েন্ট হারিয়ে ৫৪৩১ পয়েন্টে নেমেছিল।

বিভিন্ন ব্রোকারেজ হাউজের কর্মকর্তারা জানান, নানা কারণে বিনিয়োগকারীদের দরপতনের আতঙ্ক গ্রাস করেছে। আরও দর হারাতে পারে, এমন আশঙ্কা থেকেই অনেকে শেয়ার বিক্রির চেষ্টা করছেন। এতে দরপতন বাড়ছে। ক্রেতাশূন্য হয়ে যাচ্ছে বহু শেয়ার।শেয়ার বাজার বিশ্লেষকরা মনে করছেন, দরপতনের প্রধান কারণ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ আশঙ্কাজনক হারে কমে যাওয়া।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে গেলে ক্রমে আমদানি-রপ্তানি বাণিজ্য কমে যাবে। অর্থাৎ ব্যবসা-বাণিজ্যে স্থবিরতা নেমে আসবে। তাতে মুনাফা কমবে শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানির।এর বাইরে শেয়ার বাজার থেকে মূলধনী মুনাফার ওপর কর আরোপ করা হবে- এমন একটি খবরও বিনিয়োগকারীদের আতঙ্কিত করে তুলেছে বলে মনে করছেন তারা।