যুক্তরাষ্ট্রের আগে যাদের সঙ্গে প্রথম দেখায় হেরেছিল বাংলাদেশ

প্রকাশিত: ৩:২২ অপরাহ্ণ, মে ২২, ২০২৪

খেলাধুলা ডেস্ক:

আর মাত্র কযেক দিন পরই পর্দা উঠছে নবম টি-টোয়েন্টি বিশ্বকাপের। আসরটি বসতে চলেছে যুক্তরাষ্ট্র ও ক্যারিবীয় দ্বীপপুঞ্জে। তবে তার আগেই বড় ধাক্কা খেয়েছে বাংলাদেশ। বিশ্বকাপের আগে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে তিন ম্যাচের সিরিজ খেলছে টিম টাইগার্স।

বাংলাদেশের টেস্ট পূর্ব যুগে আইসিসি ট্রফিতে দুই দলের সাক্ষাৎ হলেও আন্তর্জাতিক ক্রিকেটে গতকালই প্রথমবার মুখোমুখি হয় তারা। প্রথম দেখাতেই ঐতিহাসিক জয়ই তুলে নিয়েছে স্বাগতিকরা। টি-টোয়েন্টির র‌্যাঙ্কিংয়ে ১০ ধাপ এগিয়ে থাকা বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়েছে আইসিসির সহযোগী সদস্য এই দেশটি।

টপঅর্ডারের লিটন-শান্ত-সৌম্যদের ব্যর্থতার পর হৃদয়ের ৪৭ বলে ৫৮ আর মাহমুদউল্লাহর ২২ বলে ৩১ রানের মান বাঁচানো ইনিংসে টেনেটুনে দেড়শো পেরোয় বাংলাদেশ। পুঁজিটা মোটেও ডিফেন্ড করার মতো ছিল না সেটি হাড়ে হাড়ে বুঝিয়েছেন স্বাগতিক ব্যাটাররা। ২৮ বলে ৬২ রানের অবিচ্ছিন্ন জুটিতে যুক্তরাষ্ট্রকে স্মরণীয় জয় এনে দেন হারমিত ও কোরি অ্যান্ডারসন।

এদিকে আরও একটি তথ্য উঠে আসছে। এবারই প্রথম নয় বাংলাদেশের বিপক্ষে প্রথম সাক্ষাতে আরও অনেকেই জয়ের দেখা পেয়েছে। চলুন তালিকাটা দেখে নেওয়া যাক।

# আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর (ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ভারত, পাকিস্তান, জিম্বাবুয়ে) বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম সাক্ষাতেই হেরেছে বাংলাদেশ।

# বাংলাদেশের বিপক্ষে কেনিয়া তাদের প্রথম আন্তর্জাতিক ম্যাচটি জিতেছিল।

# কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয় পেয়েছে।

# আয়ারল্যান্ড, আফগানিস্তান (তখন অ্যাসোসিয়েটস মেম্বার ছিল) তাদের প্রথম আন্তর্জাতিক ম্যাচটি বাংলাদেশের বিপক্ষে জিতেছিল।

# স্কটল্যান্ড ও হংকং তাদের প্রথম আন্তর্জাতিক টি টোয়েন্টি ম্যাচটি বাংলাদেশের বিপক্ষে জিতেছিল।