মুগ ডাল খেলে কমবে ওজন, হার্ট থাকবে ভালো

প্রকাশিত: ৪:১৪ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২৪

লাইফস্টাইল ডেস্ক রিপোর্টঃ 

মুগ ডাল খেতে পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। কখনো মাছের মাথা দিয়ে, কখনও ফোড়ন দিয়ে মুগ ডালের বাহারি পদ খান কমবেশি সবাই। তবে শুধু স্বাদে আটকে নেই মুগ ডাল, বরং শরীরের একাধিক উপকারে লাগে এটি। এর স্বাস্থ্য়গুণের তালিকা জানলে আশ্চর্যও হতে পারেন।

হজমক্ষমতা বাড়ায়- খাবার হজম করার জন্য আমাদের শরীরের বেশ কয়েকটি উৎসেচক জরুরি। এই উৎসেচকগুলোর অধিকাংশই পাওয়া যায় মুগ ডালে। ফলে খাবার হজমে সমস্য়া হয় না। একই সঙ্গে এর মধ্যে আছে ডায়েটারি ফাইবার। এই ফাইবার দ্রুত খাবার পরিপাক করে।

পেট পরিষ্কার রাখে- কোষ্ঠকাঠিন্যসহ পেটের সমস্যায় অনেকেই ভোগেন। এই সমস্যা মেটাতে হলে জরুরি ব্যালান্সড ডায়েট। আর সেই ডায়েটের অঙ্গ যেন হয় মুগ ডাল।

বিভিন্ন ভিটামিন সমৃদ্ধ- মুগ ডালের মধ্যে একাধিক ভিটামিন থাকে। এর মধ্যে প্রধান ভিটামিনগুলো হল বেশ কিছু ধরনের ভিটামিন বি, ভিটামিন কে ও ভিটামিন সি। শরীরের একাধিক গুরুত্বপূর্ণ কাজে বড় ভূমিকা রাখে এসব ভিটামিন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়- শাকসবজি ও ডাল রোগ প্রতিরোধ ক্ষমতা বড় উৎস। মুগ ডালে থাকা ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়া অন্যান্য ভিটামিনগুলোর রোগ প্রতিরোধ ক্ষমতার কিছু কিছু ভূমিকা পালন করে।

ওজন কমায়- মুগ ডালে থাকা ফাইবারের গুণ অনেকটা সময় পেট ভরিয়ে রাখে। যার ফলে আর খিদে পায় না বেশ কিছুক্ষণ। এতে বেশি খাবার খাওয়ার প্রবণতা কমে। ফলে পরোক্ষভাবে ওজন বাড়ার ঝুঁকি থাকে না। অর্থাৎ ওজন কমাতে সাহায্য করে মুগ ডাল।

অ্যান্টি অক্সিডেন্টের গুণ- ডালের অ্যান্টি অক্সিডেন্ট বেশ কিছু দীর্ঘমেয়দি রোগের বিরুদ্ধে লড়াই করে। এই তালিকায় একদিকে যেমন আছে উচ্চ রক্তচাপ, অন্যদিকে তেমনই রয়েছে ডায়াবেটিস।কোষের অক্সিডেটিভ স্ট্রেস দূর করে কোষকে সুস্থ রাখতে সাহায্য করে অ্যান্টি অক্সিডেন্ট। যা একদিক থেকে ক্যানসার প্রতিরোধীও।