মহানায়কের পর মহানায়িকা!

প্রকাশিত: ২:০৫ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২৪

বিনোদন ডেস্ক রিপোর্টঃ 

মহানায়ক উত্তম কুমার ও সুচিত্রা সেন বাংলা সিনেমার স্বর্ণযুগের দুই কিংবদন্তি। বাঙালির সবথেকে প্রিয় জুটি উত্তম-সুচিত্রা। সম্প্রতি মুক্তি প্রাপ্ত অতি উত্তম সিনেমার মাধ্যমে কলকাতা শহরে মৃত্যুর ৪৪ বছর পরেও হেঁটে চলেছেন মহানায়ক। এদিকে সামনেই সুচিত্রা সেনের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ভিন্নধর্মী আয়োজনের মাধ্যমে আসতে চলেছেন মহানায়িকাও!

হিন্দুস্তান টাইমস বাংলার প্রতিবেদন অনুযায়ী, মহানায়িকা সুচিত্রা সেনের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে একটু অন্য ভাবেই আসছেন তিনি। শহরের বুকে মহানায়িকার অভিনয় করা সমস্ত ছবির আসল পোস্টার নিয়ে একটি প্রদর্শনী হতে চলেছে। এটির আয়োজন করেছেন সুদীপ্ত চন্দ।২০১৮ সালের পর আবার এই বছর এই উদ্যোগ নিয়েছেন তিনি। তবে এখানে কেবল সুচিত্রা সেনের ছবির পোস্টার থাকবে যে সেটা নয়। থাকবে তার ছবির বুকলেট, গানের বই, তার করা সেই একটিই গানের রেকর্ড, ইত্যাদি। সুচিত্রার স্মৃতিতে ভর্তি একটি প্রদর্শনী হবে এটা।

জানা যায়, এটি আগামী ৬ এপ্রিল থেকে ১২ এপ্রিল পর্যন্ত আইসিসি এর অবনীন্দ্রনাথ গ্যালারিতে হবে। মহানায়িকার মেয়ে অভিনেত্রী মুনমুন সেন এই প্রদর্শনীর উদ্বোধন করবেন। এই প্রদর্শনীর নাম দেওয়া হয়েছে সুচিত্রা।এটি শ্যাম সুন্দর কোং জুয়েলার্স নিবেদন করছে সুচিত্রা, সহযোগীতায় সুরজিৎ কালা। প্রদর্শনীর জন্য বিশেষ পোস্টার ডিজাইন করেছেন দিল্লি নিবাসী বিশিষ্ট ইলাস্ট্রেটর সিড ঘোষ। সুদীপ্ত চন্দ দীর্ঘ দিন ধরে ছবির পোস্টার সংগ্রহ করে চলেছেন।

তিনি বলেন, ‘আমি তখন ভবানীপুরের মিত্র ইনস্টিটিউশনে পড়ি। তখন পূর্ণ সিনেমায় অমিতাভের দ্য গ্রেট গ্যাম্বলার ছবির পোস্টার দেখে আকৃষ্ট হই। সেটাই ছিল আমার প্রথম সংগ্রহ। সেই থেকেই পুরনো দিনের হাতে আঁকা ডিজাইনের পোস্টার সংগ্রহ শুরু। এগুলোর যথাযত সংরক্ষণ হওয়া প্রয়োজন।সুচিত্রা সেনকে নিয়ে এমন কাজ আশা করি সবার ভালো লাগবে।’ সুরজিৎ কালার উদ্যোগে প্রকাশ পাবে সুচিত্রা সেন অভিনীত ছবির পোস্টার সম্বলিত বাংলা নববর্ষের ক্যালেন্ডার। সুদীপ্ত চন্দের সংগ্রহ থেকে।