মজার ছলে ৯৯৯ ফোন দিয়ে বললেন ‘আমি করোনায় আক্রান্ত’, অতঃপর…

প্রকাশিত: ৭:০৫ অপরাহ্ণ, এপ্রিল ২১, ২০২০

করোনায় আক্রান্ত নিয়ে মিথ্যা প্রচারণার অভিযোগ উঠেছে সপ্তম শ্রেণির এক স্কুলছাত্রের বিরুদ্ধে।

মজার ছলে ওই ছাত্র সরকারের বিভিন্ন পরিসেবা নম্বরে ফোন করে নিজেকে আব্দুল করিম পরিচয় দিয়ে জানান, তিনি একজন করোনায় আক্রান্ত ব্যক্তি, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল থেকে চিকিৎসাধীন অবস্থায় পালিয়ে এসেছেন। বর্তমানে শ্বাসকষ্টে ভুগছেন, তার জরুরী চিকিৎসা দরকার।

এমন তথ্য পেয়ে আব্দুল করিমকে উদ্ধারে হন্য হয়ে মাঠে নামে জেলা পুলিশ।

তবে মিথ্যা ঠিকানা দেওয়ায় তাকে উদ্ধারে ব্যর্থ হয় পুলিশ। পরে কোথাও তাকে না পেয়ে তথ্য প্রযুক্তির সহায়তা নিয়ে নাটোর সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আবুল হাসনাতের নেতৃত্বে পুলিশের একটি দল নাটোর সদর উপজেলার লক্ষীপুর টলটিলিয়া পাড়া থেকে মোবাইলসহ সুমন নামের ওই ছেলেকে আটক করে। সোমবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে তাকে আটক করা হয়।

তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।
আটক সুমন (১৪) একই গ্রামের মো. নবী নূরের ছেলে। পুলিশের প্রেস বিজ্ঞপ্তি থেকে জানা যায়, আটক ছেলেটির মোবাইল সিডিআর পর্যালোচনায় দেখা যায় গত ৬ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত সে সরকারী টোল ফ্রি ৩৩৩ নম্বরে ৩১৬ বার, ১৬২৬৩ নম্বরে ৬৩ বার, ১০৬৫৫ নম্বরে ৪০ বার, ১০৯ নম্বরে ৩১ বার এবং ৯৯৯ এ ২৩ বার কল করে বিভিন্ন রকম বিভ্রান্তিমূলক তথ্য প্রদান করেন।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এমন কর্মকাণ্ডের ফলে সরকারী সম্পদ ও সময় যেমন অপচয় হচ্ছে, তেমনি ভুক্তভোগী জনগণ সরকারী গুরুত্বপূর্ণ সেবা হতে বঞ্চিত হচ্ছেন। পাশাপাশি মিথ্যা তথ্য প্রদান করায় মাঠ পর্যায়ে কর্মরত পুলিশ প্রশাসনসহ দায়িত্বরত অন্যান্য সংস্থা হয়রানির শিকার হচ্ছে।

অভিভাবকদের অনুরোধ করা যাচ্ছে, আপনাদের সন্তানদের প্রতি খেয়াল রাখুন তারা যেন মোবাইলের অপব্যবহার করে এরুপ বিভ্রান্তমূলক তথ্য প্রদান না করে।