ভোটারকে থাপ্পড় মারায় এমপির গালে পাল্টা থাপ্পড় ভোটারের (ভিডিও)

প্রকাশিত: ৬:৩৪ অপরাহ্ণ, মে ১৩, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক:

ভোটারদের সারিতে না দাঁড়িয়ে সরাসরি ভোট কেন্দ্রে ঢোকার সময় বাধা দেওয়ায় এক ভোটারকে কষে থাপ্পড় মারলেন একজন আইনপ্রণেতা। পরে ওই ভোটারও সজোরে পাল্টা থাপ্পড় মারেন আইনপ্রণেতার গালে। এ নিয়ে শুরু হয় তুলকালাম, আইনপ্রণেতার সঙ্গে থাকা দলীয় নেতাকর্মীরা ওই ভোটারের ওপর হামলে পড়েন। বেধড়ক চড়-থাপ্পড়ের পাশাপাশি কিলঘুষিও মারেন তারা। তবে ভোটের সারিতে দাঁড়ানো অন্যান্যরা ওই ভোটারকে রক্ষায় এগিয়ে এলেও সেখানে নিরাপত্তা বাহিনীর কোনও কর্মীকে তৎপর হতে দেখা যায়নি।

ভারতের চতুর্থ দফার নির্বাচনের দিন সোমবার দেশটির অন্ধ্রপ্রদেশের একটি ভোটকেন্দ্রে চাঞ্চল্যকর এই ঘটনা ঘটেছে। ভিআইপি হিসেবে ভোটের সারিতে না দাঁড়িয়ে সরাসরি ভোটকেন্দ্রে ঢোকার সময় এই কাণ্ড ঘটিয়েছেন অন্ধ্রপ্রদেশের ওয়াইএসআর কংগ্রেস পার্টির বিধানসভার এমএলএ এ শিবকুমার। ভোটারকে শিবকুমারের থাপ্পড় এবং ভোটারের পাল্টা থাপ্পড়ের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়তেই তা মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়।

এই ঘটনায় দেশটির নাগরিকরা ভিআইপি সংস্কৃতি সমালোচনা করে ওই আইনপ্রণেতার শাস্তির দাবি তুলেছেন। তারা বলেছেন, একজন আইনপ্রণেতা ভোটকেন্দ্রে গিয়ে ভোটারের সাথে এই ধরনের আচরণ করতে পারেন না।

সোমবার সকালের দিকে অন্ধ্রপ্রদেশের গুন্টুর জেলার একটি ভোটকেন্দ্রে এই ঘটনা ঘটে। দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি বলছে, বিধায়ক এ শিবকুমার ভোটারদের লাইনে না দাঁড়িয়ে সরাসরি ভোটকেন্দ্রে ঢোকার সময় আপত্তি জানিয়েছিলেন ওই ভোটার। পরে সঙ্গে সঙ্গে তার গালে কষে থাপ্পড় বসিয়ে দেন বিধায়ক শিবকুমার। ওই ভোটারও তড়িৎ গতিতে পাল্টা থাপ্পড় মারেন বিধায়কের গালে। এ সময় বিধায়কের সঙ্গে থাকা দলীয় নেতাকর্মীরা ওই ভোটারকে বেধড়ক মারপিট করেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া ১০ সেকেন্ডের ভিডিওতে ওই সময় ভোটারকে রক্ষায় নিরাপত্তা বাহিনীর কোনও কর্মকর্তাকে এগিয়ে আসতে দেখা যায়নি। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, হাতাহাতি শুরু হওয়ার আগে ঠিক কী ঘটেছিল তা পরিষ্কার নয়। তবে ভোটারকে বিধায়কের থাপ্পড়ের এই ঘটনা ঘিরে সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র সমালোচনা শুরু হয়েছে।

অন্ধ্রপ্রদেশের লোকসভার ২৫টি আসন ও বিধানসভার ১৭৫টি আসনে সোমবার ভোট হচ্ছে। নির্বাচনে ওয়াইএস জগন মোহন রেড্ডির নেতৃত্বাধীন ওয়াইএসআর কংগ্রেস পার্টি সরকার বিজেপি এবং এন চন্দ্রবাবু নাইডুর নেতৃত্বাধীন তেলেগু দেশম পার্টির জোটের বিরুদ্ধে লড়াই করছে।

টিডিপির মুখপাত্র জ্যোৎস্না তিরুনাগি এনডিটিভিকে বলেছেন, ঘটনাটি ক্ষমতাসীন দলের হতাশার চিত্র তুলে ধরেছে। কারণ তারা জানে যে, তাদের দল হেরে যাচ্ছে। এটা হাস্যকর। আর ভোটারদের প্রতিশোধের ঘটনায় এটা পরিষ্কার যে, মানুষ আর এই নির্বোধ নেতাদের সহ্য করবে না।

ওয়াইএসআর কংগ্রেস পার্টির বিধায়ক আব্দুল হাফিজ খান বলেছেন, তারা ভাইরাল ভিডিওটি পর্যালোচনা করে দেখছেন। এই ঘটনার মাধ্যমে শাসক দলের বিরুদ্ধে বদনাম করার ষড়যন্ত্রের অভিযোগ করেছেন তিনি।