ভিডিও : ইউক্রেনে গাইলেন, গিটার বাজালেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ৪:৪৯ অপরাহ্ণ, মে ১৫, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত ইউক্রেনের প্রতি সংহতি জানাতে হঠাৎ করেই ইউক্রেনে গেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সেখানে গিয়ে তিনি ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেছেন।
এছাড়া তিনি রাজধানী কিয়েভের একটি বারেও গিয়েছিলেন। সেখানে তিনি স্থানীয় ব্যান্ডে যোগ দিয়ে গিটার বাজিয়ে গান গেয়েছেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নিল ইয়ংয়ের ১৯৮৯ সালের হিট গান ‘রকিং ইন দ্য ফ্রি ওয়ার্ল্ড’ গানটি গান।

বারে উপস্থিত জনতার উদ্দেশ্যে ব্লিঙ্কেন বলেন, “যুক্তরাষ্ট্র আপনাদের সঙ্গে রয়েছে। অর্থাৎ প্রায় পুরো বিশ্ব আপনাদের সঙ্গে রয়েছে। ইউক্রেনীয়রা শুধুমাত্র ইউক্রেনের জন্য লড়ছে না, তারা মুক্ত বিশ্বের জন্য লড়ছে। আর মুক্ত বিশ্ব আপনাদের সঙ্গে রয়েছে।”
ব্লিঙ্কেন এমন সময় ইউক্রেনে গেছেন যখন দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় অঞ্চল খারকিভে নতুন করে অভিযান চালানো শুরু করেছে রাশিয়ার সেনারা।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানান, রাশিয়ার হামলা ঠেকাতে তাদের জরুরিভিত্তিতে আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রয়োজন।
গত শুক্রবার ভোরে রাশিয়ার কয়েক হাজার সেনা হঠাৎ করে খারকিভে ঢুকে পড়ে। এতে করে রুশ বাহিনীর আক্রমণে কোণঠাসা হয়ে পড়ে ইউক্রেনীয় সেনারা। নতুন করে হামলা চালিয়েছ সহজেই খারকিভের বড় একটি অংশ পুনরায় দখল করতে সমর্থ হয় রুশ বাহিনী।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে প্রথম হামলা চালায় রাশিয়ার সেনারা। ওই সময় পুরো খারকিভ দখল করে নিয়েছিল তারা। তবে ওই বছরের নভেম্বরে ইউক্রেনের পাল্টা হামলায় পিছু হটতে বাধ্য হয় রুশ বাহিনী।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে ইউক্রেনের এক সেনা জানিয়েছেন, খারকিভে শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার কথা ছিল। কিন্তু সেগুলোর কোনো কিছুই করা হয়নি। তার ধারণা, প্রতিরক্ষা ব্যবস্থার জন্য যে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছিল সেগুলো দুর্নীতি করে লুটপাট করে ফেলা হয়েছে।