ভারতে আতশবাজি কারখানায় আগুন, নিহত বেড়ে ১১

প্রকাশিত: ১২:৫৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্টঃ 

ভারতের মধ্যপ্রদেশের আতশবাজি কারখানায় ধারাবাহিক বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ১১ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় এরই মধ্যে মালিকসহ ৩ জনকে গ্রেফতার করেছে পুলিশ।বিজেপি শাসিত মধ্য প্রদেশের হারদা জেলার বইরাগড় এলাকায় পুলিশের নজরে ফাঁকি দিয়ে চলছিল ওই অবৈধ আতশবাজি কারখানা। মঙ্গলবার সেই কারখানাতেই বিস্ফোরণ ঘটে।

স্থানীয়রা জানিয়েছেন, পরপর বিস্ফোরণ ঘটে কারখানাটিতে। কালো ধোঁয়ায় ঢেকে যায় গোটা এলাকা। আশপাশে থাকা অন্তত ৬০টি বাড়ি পুড়েছে। ১০০টি বাড়ি ফাঁকা করা হয়েছে। ঘটনায় আহত হন ১৭৪ জন।পুলিশ গ্রেফতার করেছে কারখানার মালিক রাজেশ আগরওয়ালকে। অভিযুক্ত গাড়িতে করে দিল্লি পালানোর চেষ্টা করছিলেন বলে জানা গেছে। তার পিছু ধাওয়া করেই গ্রেফতার করে পুলিশ। এছাড়াও এই ঘটনায় সোমেশ আগরওয়াল ও রফিক খান নামে আরও দুজনকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে বিস্ফোরণে মৃতদের পরিবারপিছু ২ লাখ রুপি সাহায্য ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ঘটনায় শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।তবে এ ঘটনার খবর প্রকাশ্যে আসার পর বিজেপিকে অতীত স্মরণ করিয়েছেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। অতীতে পশ্চিমবঙ্গে বিস্ফোরণের ঘটনায় বিজেপি ‘বোমা কারখানা’র কথা বলে সিবিআই-এনআইএ তদন্ত দাবি করেছিল। সেকথা উল্লেখ করে এক্স হ্যান্ডলে কুণাল বলেন, এবার সিবিআই, এনআইএ তদন্ত হবে তো?।