ভারতের ভোটের এই কালি রপ্তানি হয় ২৫ দেশে

প্রকাশিত: ১০:১৩ পূর্বাহ্ণ, মে ১৪, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক:

ভোট দেওয়ার পর হাতে কালি দেওয়ার রেওয়াজ আছে অনেক দেশে। সেই কারণে এ কালিকে ভোটের কালি বলা হয়। ভোট এলে অন্যতম আকর্ষণ হয়ে ওঠে এ কালি। এ যেন প্রাপ্তবয়স্ক হয়ে ওঠার চিহ্ন।

জানা যায়, ভোটের কালির উৎপত্তি হয়েছে ভারতে। বর্তমানে ভারতে ভোটের কালি প্রস্তুত করে মাইসোর পেইন্টস অ্যান্ড ভার্নিশ লিমিটেড। মহীশুরের রাজাদের প্রতিষ্ঠিত এ কোম্পানি ভারত স্বাধীন হওয়ার পর কর্ণাটক সরকার অধিগ্রহণ করে। বর্তমানে এ কোম্পানির তৈরি কালি ২৫টির বেশি দেশে রপ্তানি করা হয়।

মাইসোর পেইন্টস অ্যান্ড ভার্নিশ লিমিটেড ভারতের ডিডি নিউজকে জানিয়েছে, এবার ভারতের নির্বাচনের জন্য প্রায় ২৬.৫ লাখ ফিয়াল বা ছোট বোতল (প্রতিটি ১০ ​​মিলির) তৈরি করা হয়েছে।

জানা যায়, একজন ব্যক্তি যেন একাধিকবার ভোট দিতে না পারে সে কারণেই তৈরি হয়েছে এ কালি।

এ কালির বিশেষত্ব কী? এই কালি আঙুলে অন্তত ৭২ থেকে ৯৬ ঘণ্টা এবং নখের কিউটিকলে অন্তত দুই থেকে চার সপ্তাহ থেকে যায়।

মাইসোর পেইন্টস অ্যান্ড ভার্নিশ লিমিটেড কোম্পানি সংশ্লিষ্টরা জানান, নিয়ম অনুযায়ী কোম্পানির শুধু দুইজন সিনিয়র কেমিস্ট এ কালির ফর্মুলা জানতে পারেন। আর তারা কেউ অবসর নিলে তাদের বাছাই করা উত্তরসূরিকে এটা জানিয়ে যান।

বর্তমানে মাইসোর পেইন্টস অ্যান্ড ভার্নিশ লিমিটেডের উৎপাদিত এ ভোটের কালি কানাডা, ঘানা, নাইজেরিয়া, মঙ্গোলিয়া, মালয়েশিয়া, নেপাল, দক্ষিণ আফ্রিকা ও মালদ্বীপসহ ২৫টিরও বেশি দেশে রপ্তানি করা হয়।