বিধ্বস্ত হেলিকপ্টার খুঁজতে নিজস্ব ড্রোন ব্যবহারের দাবি ইরানের

প্রকাশিত: ৬:২১ অপরাহ্ণ, মে ২২, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্টঃ 

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার পর তা খুঁজে পেতে নিজেদের তৈরি ড্রোন ব্যবহার করা হয়েছিল। বুধবার এমনটাই দাবি করেছে দেশটির সামরিক বাহিনী। খবর এএফপির।

আজারবাইজানের সীমান্তে একটি অনুষ্ঠান থেকে ইরানের তাবরিজ শহরে ফিরে আসার সময় গত রোববার দুর্ঘটনার শিকার হয় রাইসির হেলিকপ্টারটি। সোমবার ভোরে বিধ্বস্ত স্থানটি সনাক্ত করার আগে ইউরোপীয় ইউনিয়ন, রাশিয়া এবং তুরস্কের সহায়তা নিয়ে বিশাল অনুসন্ধান ও উদ্ধার অভিযান চালানো হয়েছিল।

ইরানি সামরিক বাহিনী বলেছে, নাইট ভিসন সুবিধা থাকা সত্ত্বেও বিধ্বস্ত স্থান সনাক্ত করতে ব্যর্থ হয় তুরস্কের পাঠানো ড্রোন।ইরানের সামরিক বার্তা সংস্থা আইআরএনএর এক বিবৃতিতে বলা হয়েছে, ‘ড্রোনটি হেলিকপ্টার বিধ্বস্তের অবস্থান সঠিকভাবে জানাতে ব্যর্থ হয়ে আবার তুরস্কেই ফিরে যায়। অবশেষে, সোমবার ভোরে স্থল উদ্ধারকারী বাহিনী ও সশস্ত্র বাহিনী ইরানী ড্রোন দিয়েই হেলিকপ্টার বিধ্বস্তের সঠিক স্থানটি সনাক্ত করে।’

ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান মোহাম্মদ বাঘেরি দুর্ঘটনার কারণ অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন। ঘটনায় দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ রাইসির সফরসঙ্গীর সাত সদস্য নিহত হয়েছেন।