বাংলাদেশের জাফর সাদেক পর্বতচূড়ায় ওড়ালেন ফিলিস্তিনের পতাকা

প্রকাশিত: ৬:৪৪ অপরাহ্ণ, জুন ২৭, ২০২৪

ডেস্ক রিপোর্ট:

‘রাফার ধ্বংসস্তূপ থেকে ফিলিস্তিন রাষ্ট্র হিসেবে মাথা উঁচু করে দাঁড়াবেই। ফ্রেন্ডশিপ পর্বতচূড়া থেকে ফিলিস্তিনি জনতাকে জানাই লাল সালাম।’

ফেসবুকে একটি ছবি শেয়ার করে ক্যাপশনে কথাটি লিখেছেন বাংলাদেশের পর্বতারোহী জাফর সাদেক। ছবিতে দেখা যাচ্ছে, হাতে ফিলিস্তিনের পতাকা নিয়ে তুষারশুভ্র পর্বতচূড়ায় বসে আছেন জাফর সাদেক। পেছনে আরও কয়েকজন পর্বতারোহী। এটি ফ্রেন্ডশিপ পর্বতচূড়া। যেখানে আরোহণের পর বাংলাদেশের পতাকা নিয়ে ছবি তোলার পাশাপাশি জাফর ফিলিস্তিনের পতাকা নিয়েও ছবি তুলেছেন।
প্রথম আলোকে জাফর সাদেক বলেন, ‘ফিলিস্তিনের ওপর চলমান গণহত্যার বিরুদ্ধে প্রতিবাদের অংশ হিসেবে আমি তাদের পতাকা বহন করেছি।’ ১৯ জুন ভারতের স্থানীয় সময় সকাল ৯টা ১৭ মিনিটে জাফর সাদেক ফ্রেন্ডশিপ পর্বত জয় করেন। ফেসবুক পোস্টটি করেন ২০ জুন।

ফ্রেন্ডশিপ পর্বত ভারতের হিমাচল প্রদেশের কুল্লু জেলার পির পাঞ্জাল রেঞ্জে অবস্থিত। ৫ হাজার ২৮৯ মিটার উচ্চতায় দাঁড়িয়ে থাকা দর্শনীয় পর্বতটির আশপাশে হিমালয় পর্বতমালার হনুমান টিব্বা (৫ হাজার ৪৯০ মিটার), শেটিধর (৫ হাজার ২৫০ মিটার), লাদাখি (৫ হাজার ৫৩৬ মিটার), মানালি চূড়া (৫ হাজার ৭৩৫ মিটার), মকর বেহ (৬ হাজার ৭০ মিটার) ও শিকার বেহর (৬ হাজার ২০০ মিটার) মতো পর্বতশৃঙ্গ ছড়িয়ে আছে।

ফ্রেন্ডশিপ পর্বত অভিযানে জাফর সাদেকের দলে বাংলাদেশের সবুজ কুমার প্রবালসহ ভারতের পাঁচজন পর্বতারোহী ছিলেন। তাঁরা সোলাং উপত্যকা থেকে অভিযান শুরু করেছিলেন ১৬ জুন সকালে। জাফর সাদেক পেশায় ব্যাংকার। এর আগে তিনি নেপালের মেরা পর্বতসহ আফ্রিকার সর্বোচ্চ পর্বত কিলিমানজারো ও ইউরোপের সর্বোচ্চ পর্বত এলব্রুস জয় করেছেন।