ফোন হ্যাক হওয়া রুখবেন যেভাবে

প্রকাশিত: ৫:৪৪ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২৪

তথ্যপ্রযুক্তি ডেস্ক রিপোর্টঃ 

হাতে থাকা যে ফোনটিতে সারাক্ষণ কোনো না কোনো কাজ করছেন। ব্যক্তিগত নানান তথ্য সংরক্ষণ করছেন ফোনে। ব্যাংকের তথ্য, ব্যক্তিগত ছবি, ভিডিও সহ জরুরি ফাইল রাখছেন। যে কোনো মুহূর্তে হ্যাক হতে পারে আপনার হাতে থাকা ফোনটি।হ্যাকাররা নানাভাবে স্মার্টফোন হ্যাক করছে। বিভিন্ন ম্যালওয়্যার, ফিশিং লিঙ্ক ঢুকিয়ে দিচ্ছে ফোনে। তারপর হাতিয়ে নিচ্চে ব্যবক্তিগত তথ্য। এসব তথ্য কখনো ডার্ক ওয়েবে বিক্রি করছে আবার কখনো ব্যবহারকারীকে ব্ল্যাকমেইলের কাজে ব্যবহার করছে।

দেখে নিন আপনার ফোনটিকে হ্যাক হওয়া থেকে বাঁচাবেন যেভাবে-

>> দুর্বল বা সহজেই অনুমান করা যায়, এমন পাসওয়ার্ড ব্যবহার করা (যেমন জন্ম তারিখ, নাম, ১২৩৪৫৬) উচিত নয়। একাধিক অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার করবেন না।

>> প্রতারণামূলক ইমেল, বার্তা বা লিঙ্কগুলোতে ক্লিক করা যা ব্যাংক, সরকারি সংস্থা বা অন্যান্য বিশ্বস্ত প্রতিষ্ঠানের বলে দাবি করে। এই লিঙ্কগুলোতে ক্লিক করে ব্যক্তিগত তথ্য বা ব্যাংকিং বিবরণ ভুলেও লিখবেন না।

>> থার্ড পার্ট অ্যাপ স্টোর বা অজানা উৎস থেকে অ্যাপ ডাউনলোড করবেন না। এই অ্যাপগুলো থেকেই বেশিরভাগ হ্যাকিং ঘটে। ফলে সেই অ্যাপ ব্যবহার করেই হ্যাকাররা ক্যামেরা, মাইক্রোফোন বা এসএমএস অ্যাক্সেস করে।

>> অনিরাপদ বা পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কের সঙ্গে নিজের ফোনটিকে কানেক্ট করবেন না। এতে এমন কিছু ভাইরাস থাকে, যা আপনার ফোনটিকে দুর্বল করে দেয়। ফলে খুব সহজেই হ্যাক করে ফেলতে পারে হ্যাকাররা।

>> অপারেটিং সিস্টেম এবং অ্যাপ আপডেট না করা। অনেকেই আপডেটের নোটিফিকেশন দেখেও ফোনটিকে আপডেট করেন না। ফলে ফোনটি হ্যাক করা হ্যাকারদের কাছে খুব সহজ হয়ে যায়। আপনার অপারেটিং সিস্টেম এবং অ্যাপস নিয়মিত আপডেট করুন। এতে অনেক সিকিওরিটি আপডেট থাকে, যা আপনি ফোন আপডেট করার সঙ্গে সঙ্গে আপনার ফোনটিকে নিরাপদ রাখে।

>> এছাড়া অ্যান্টি-ভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার সফটওয়্যার ব্যবহার করে আপনার ফোনকে সুরক্ষিত রাখতে পারেন। যদি আপনার কোনো সন্দেহ থাকে, তাহলে বিশেষজ্ঞের পরামর্শ নিন।