প্রিয়জনকে আজ কোন রঙের গোলাপ উপহার দেবেন?

প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২৪

লাইফস্টাইল ডেস্ক রিপোর্টঃ 

রোজ ডে দিয়ে শুরু হলো, ভ্যালেন্টাইন উইকের প্রথম দিন। বিভিন্ন ধরনের ফুলের মধ্যে গোলাপ অন্যতম। এর সৌন্দর্য ও সুবাস সবাইকে মুগ্ধ করে। ভালোবাসা প্রকাশে এই ফুলের ব্যবহার হয় সবচেয়ে বেশি।আর এ কারণেই ভ্যালেন্টাইন উইকের প্রথম দিনটি অর্থাৎ ৭ ফেব্রুয়ারিতে পালিত হয় রোজ ডে। কিন্তু কেন এই দিনটি পালন করা হয়? কবে থেকেই বা প্রেমের মধ্য়ে গোলাপ ফুটতে শুরু করলো?

অনেকের মতে, এ ধারণাটি খুব প্রাচীন। মধ্যযুগেরও আগে থেকে গোলাপকে সৌন্দর্যের প্রতীক হিসেবে মনে করা হচ্ছে। পরে সেটি এক সময় থেকে প্রেমের অন্যতম গুরুত্বপূর্ণ চিহ্ন হয়ে ওঠে। এই চিহ্নকে নিয়ে একটি দিন অর্থাৎ রোজ ডে পালিত হওয়া শুরু হয়।গোলাপ একটি বিশেষ ফুল, তবে সব গোলাপের একই অর্থ নয়। রং পাল্টালে গোলাপের অর্থও পাল্টে যায়। এমনকি বদলে যায় তার ভাষা। সম্পর্কের সমীকরণও। চলুন জেনে নেওয়া যাক কোন রঙের গোলাপের কী অর্থ-

সাদা গোলাপঃ সাদা রং বিশুদ্ধতার প্রতীক। আর সেটিই প্রকাশ করা হয় সাদা গোলাপ দিয়ে। কোনে সম্পর্কের শুরুতে এই বিশেষ গোলাপটি দেওয়ার নিয়ম। এছাড়া পবিত্র প্রেমের চিহ্ন হিসেবেও ব্যবহার করা হয় এই বিশেষ গোলাপটি।

কমলা গোলাপঃ কোনো কিছুর প্রতি আকর্ষণ, ভালবাসা ও উৎসাহ বোঝাতে এই বিশেষ গোলাপ নিবেদন করা হয়। একটু খুঁটিয়ে দেখলে দেখবেন কমলা রংটি আসলে লাল ও হলুদের মিশ্রণ।অর্থাৎ লাল ও হলুদের কিছু কিছু বৈশিষ্ট্যও এর মধ্যে পাওয়া যায়। যার প্রকাশ হয় সুন্দর সম্পর্ক গড়ার ইচ্ছাশক্তির মধ্যে দিয়ে।

হলুদ গোলাপঃ একটি খাঁটি সম্পর্কের সূচক এই গোলাপ। আর তা হলো বন্ধুত্ব। অনেকেই মনে করেন এটি পৃথিবীর শ্রেষ্ঠ সম্পর্ক। এর মধ্যে দিয়েই হিংসা ও দ্বেষের অবসান হতে পারে। হলুদ গোলাপের মধ্যে যেন সেই বার্তাই থাকে।

গোলাপি গোলাপঃ অন্তরতম স্থান থেকে কৃতজ্ঞতা জানানোর চিহ্ন এই গোলাপ। গোলাপের রং আসলে সম্পর্কের পারস্পরিক শ্রদ্ধার দিকটি ফুটিয়ে তোলে। কৃতজ্ঞতার পাশাপাশি শ্রদ্ধাজ্ঞাপনের অন্যতম চিহ্ন এই গোলাপি রং।

লাল গোলাপঃ প্রেম ও রোমান্সের প্রকাশ হয় লালে। প্রেমের গভীরতম অভিব্যক্তি ফুটিয়ে তোলা। লাল এক অর্থে রক্তের রং। সেই রং দিয়েই জীবনের গভীরতম নিবেদন করেন দম্পতিরা। তাই এই রং বারবার ভালবাসার কথাই বলে। আবহমান কাল ধরে এই অর্থের সূচক লাল গোলাপ।