প্রথম ঘণ্টায় কোনও সাফল্য নেই বাংলাদেশের

প্রকাশিত: ১১:৩৬ পূর্বাহ্ণ, মার্চ ৩০, ২০২৪

স্পোর্টস ডেস্ক রিপোর্টঃ 

প্রথম ঘণ্টায় কোনও সাফল্য নেই বাংলাদেশের বোলারদের। নিশান মাদুশকা ও দিমুথ করুনারাত্নের ওপেনিং জুটিতে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা।এই সময়ে কেবল একবারই পরিষ্কার আউটের সুযোগ পেয়েছিল বাংলাদেশ। মাদুশকাকে ৯ রানে স্লিপে জীবন দেন মাহমুদুল হাসান জয়।১৫ ওভারে কোনও উইকেট না হারিয়ে ৫৪ রান শ্রীলঙ্কার।

দলের ষষ্ঠ ওভারে বাংলাদেশ ভাঙতে পারতো নিশান মাদুশকা ও দিমুথ করুণারতেœর জুটি। হাসান মাহমুদ পেতে পারতেন তার প্রথম টেস্ট উইকেট। কিন্তু স্লিপে মাহমুদুল হাসান জয় ৯ রানে মাদুশকার সহজ ক্যাচ ছেড়ে দিলেন। ৬ ওভারে শ্রীলঙ্কার রান ১৩।প্রথম টেস্টেও কামিন্দু মেন্ডিসের ক্যাচ ছাড়েন জয়। তার খেসারত ভালোভাবে দিতে হয়েছিল বাংলাদেশকে।

খালেদ আহমেদ ও হাসান মাহমুদ দুই প্রান্ত থেকে বোলিং করছেন। প্রথম পাঁচ বলে খালেদ ডট বল দিলেও চার হজম করেন। হাসানও প্রথম পাঁচ বলে কোনও রান দেননি। তিনিও শেষ বলে চার রান দেন। ২ ওভারে শ্রীলঙ্কার রান ৮।সিলেটের মতো চট্টগ্রাম টেস্টেও টসে হেরে বাংলাদেশ আগে বোলিং পেয়েছে। শনিবার শেষ ম্যাচের প্রথম দিন ব্যাটিংয়ে শুরু করবে শ্রীলঙ্কা।এই ম্যাচ দিয়ে টেস্টে অভিষেক হচ্ছে বাংলাদেশের পেসার হাসান মাহমুদের। সাকিব আল হাসান ফিরেছেন দলে। নাহিদ রানা ও শরিফুল ইসলাম বাদ পড়েছেন। শ্রীলঙ্কা দলে একটি পরিবর্তন, কাসুন রাজিথার জায়গায় এসেছেন আসিথা ফার্নান্ডো।

বাংলাদেশ একাদশ: মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন, লিটন দাস (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, হাসান মাহমুদ।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারাত্নে, নিশান মাদুশকা, কুশল মেন্ডিস (উইকেটকিপার), অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিনেশ চান্ডিমাল, ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কামিন্দু মেন্ডিস, প্রবাথ জয়াসুরিয়া, আসিথা ফার্নান্ডো, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্ডো।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্ট যাচ্ছেতাইভাবে হেরেছে বাংলাদেশ। ৩২৮ রানের বড় হারে পুরো দলই বিপর্যস্ত। এই অবস্থা কাটিয়ে ওঠার লক্ষ্য নিয়ে শনিবার সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে খেলতে নামবে বাংলাদেশ। ম্যাচটি জিতে সিরিজ হার এড়ানোর লক্ষ্য তাদের। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়, সরাসরি সম্প্রচার করবে টি স্পোর্টস ও গাজী টেলিভিশন।

বড় হারকে সঙ্গী করে সিলেট থেকে চট্টগ্রামে এসেছে বাংলাদেশ। তবে সাগরিকায় দ্বিতীয় টেস্টে মাঠে নামার আগে চনমনে দেখা গেছে পুরো দলকে। ড্রেসিংরুমে নেই পুরোনো ব্যর্থতার ছাপ। সামনে এগিয়ে যাওয়ার বার্তা দেওয়া হয়েছে। ব্যক্তিগত কারণে চট্টগ্রাম টেস্টে দলের সঙ্গে থাকছেন না প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তার বদলে দলকে দিকনির্দেশনা দেবেন সহকারী কোচ নিক পোথাস।