নারীদের কর্মসংস্থানের সুযোগ বাড়াতে চাকরি মেলা

প্রকাশিত: ১:০৭ অপরাহ্ণ, মে ৭, ২০২৪

আফরিন আক্তারঃ 

নারী শ্রমিকদের কর্মসংস্থানের সুযোগ বাড়াতে সোমবার বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের কমিউনিটি হলে চাকরি মেলা অনুষ্ঠিত হয়েছে। ইউএসএআইডি’স উইমেন থ্রাইভ প্রকল্প আয়োজিত দিনব্যাপী এ মেলায় সাতটি তৈরি পোশাক শিল্প প্রতিষ্ঠান এবং দক্ষতা উন্নয়ন, স্বাস্থ্যসেবা ও পেশাগত পরামর্শদাতা তিনটি প্রতিষ্ঠান অংশ নেয়।

‘প্রাইভেট সেক্টর ও সেবাদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে আমরা বাংলাদেশের শ্রমিকদের জন্য বিশেষ করে নারীদের কর্মসংস্থানের সুযোগ তৈরিতেও যে কাজ করছি এ চাকরি মেলা তার একটা উদাহরণ। এর মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক সমৃদ্ধির পথ আরও সুগম হচ্ছে।’ মেলা পরিদর্শনে গিয়ে এ মন্তব্য করেন ইউএসএআইডি বাংলাদেশের মিশন ডিরেক্টর রিড এশলিম্যান। পিভিএইচ বাংলাদেশ এর কান্ট্রি ম্যানেজার নাজীব সাঈদ এবং কেয়ার বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর রাম দাশ এ সময় উপস্থিত ছিলেন। মেলায় গার্মেন্টস শিল্পে চাকরিপ্রত্যাশী প্রায় এক হাজার নারী সিভি জমা দেন এবং সরাসরি ইন্টারভিউতে অংশ নেন।

কেয়ার বাংলাদেশ বাস্তবায়িত ইউএসএআইডি’স উইমেন থ্রাইভ ইন বাংলাদেশ প্রকল্প গ্লোবাল ফ্যাশন ব্র্যান্ড পিভিএইচের সঙ্গে অংশীদারিত্বের মাধ্যমে তৈরি পোশাক কারখানায় কর্মরত নারী কর্মীদের পেশাগত উন্নয়নের সুযোগ এবং নেতৃত্বের দক্ষতা বৃদ্ধির পাশাপাশি সামাজিক ও লৈঙ্গিক বাধা অতিক্রম করতে সহযোগিতা করছে। মিশন ডিরেক্টর রিড এশলিম্যান এ দিন সকালে প্রকল্পের কার্যক্রম দেখতে সাভারের ফোর এ ইয়ার্ন ডাইং লিমিটেড পরিদর্শন করেন। তিনি কারখানা ম্যানেজমেন্ট এবং নারী শ্রমিকদের সঙ্গে কথা বলেন। এ সময় পেশাগত উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম কীভাবে নারী শ্রমিকদের জীবনমানের পরিবর্তন আনছে সে সম্পর্কে তাকে অবহিত করা হয়। তিনি ওই কারখানার ‘ব্যক্তিগত উন্নতি ও পেশাগত উৎকর্ষতা (পেইস)’ প্রশিক্ষণ সম্পন্নকারী নারীদের মাঝে সার্টিফিকেটও বিতরণ করেন।

উল্লেখ্য, ইউএসএআইডি ও পিভিএইচ ফাউন্ডেশনের সহায়তায় কেয়ার বাংলাদেশ ২০২৬ সালের মধ্যে এ প্রকল্পের আওতায় পিভিএইচের ৭৫টি সাপ্লাই চেইন গার্মেন্টস কারখানায় কর্মরত প্রায় ১ লাখ নারী গার্মেন্টসকর্মীকে পেশাগত এবং জীবন দক্ষতা প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের অর্থনৈতিক সমৃদ্ধির পথকে সুগমে কাজ করবে।