নটরডেম কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত হলো বার্ষিক বিজ্ঞান উৎসব

প্রকাশিত: ১২:৪৭ অপরাহ্ণ, মে ১৫, ২০২৪

আফরিন আক্তারঃ

সাধারণ শিক্ষার্থীদের বিজ্ঞান চর্চার প্রতি আগ্রহী করে তুলতে ও বিজ্ঞানমনস্ক মানুষ হিসেবে গড়ে ওঠার প্রেরণা দিতে গত ৯-১১ মে দেশের অন্যতম স্বনামধন্য প্রতিষ্ঠান নটরডেম কলেজ প্রাঙ্গণে আয়োজিত হয় দেশের সর্ববৃহৎ বিজ্ঞান মেলা। বিভিন্ন ক্যাটাগরিতে সারাদেশ থেকে প্রায় ১০ হাজার জ্ঞানপিপাসু শিক্ষার্থী অংশ নেয় এই বিজ্ঞান উৎসবে।

দেশের বিভিন্ন প্রান্তের শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা বিজ্ঞানপ্রেমীদের এক দারুণ মিলনমেলায় পরিণত হয় এই উৎসব। তিন দিনব্যাপী নানা আয়োজনে মুখরিত ছিল নটরডেম কলেজ প্রাঙ্গণ। এবারের আয়োজনের নতুন সংযোজন এবং মূল আকর্ষণ ছিল ‘কোনানড্রাম প্যারাডক্স’ নামক এক রহস্যময় ইভেন্ট। অনলাইন এবং অফলাইন মিলিয়ে তিন রাউন্ড শেষে বিজয়ী সেরা ৩টি দলকে বেছে নেওয়া হয়।

এছাড়াও অন্যান্য ইভেন্টের মধ্যে ছিল হান্ট দ্য হিডেন, গুগল ইট, সায়েন্স অলিম্পিয়াড, সাই-ফাই স্টোরি রাইটিং, ডিজাইনিং, বিজ্ঞানবিষয়ক বিভিন্ন প্রজেক্ট ডিসপ্লে, ওয়াল ম্যাগাজিন স্ক্র্যাপবুক, রুবিক্স কিউব সলভিংসহ ১৫টিরও অধিক আকর্ষণীয় সেগমেন্ট।

উৎসবের দ্বিতীয় দিন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। শেষ দিন অনুষ্ঠিত হয় বিভিন্ন সেগমেন্টের ফাইনাল রাউন্ড এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এসময় বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি অনুষদের ডিন ড. হাফিজ মুহাম্মাদ হাসান বাবু। প্রধান অতিথি হিসেবে ছিলেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ ড. হেমন্ত পিউস রোজারিও সিএসসি। বিভিন্ন ইভেন্টের বিজয়ীরা প্রধান অতিথির হাত থেকে পুরস্কার গ্রহণ করেন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠান শেষে আয়োজন ছিল মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের। যেখানে মনোমুগ্ধকর গান পরিবেশন করে সবাইকে মাতিয়ে রাখে নটরডেম কলেজের শিক্ষার্থীরা। এভাবেই এক উৎসবমুখর আয়োজনের মধ্য দিয়ে শেষ হয় তিন দিনব্যাপী এই বিজ্ঞানমেলা। দেশের সর্ববৃহৎ এই বিজ্ঞান উৎসবে অংশ নিতে পেরে শিক্ষার্থীরা দারুণ উচ্ছ্বসিত এবং আগামীতে আবারো অংশগ্রহণ করার প্রত্যয় ব্যক্ত করেন।