নকল বৈদ্যুতিক সরঞ্জাম তৈরির দায়ে ৪৮ লাখ টাকা জরিমানা

প্রকাশিত: ৪:২৬ অপরাহ্ণ, মে ১৫, ২০২৪

আফরিন আক্তারঃ

রাজধানী কদমতলী ও কেরানীগঞ্জে নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি এবং নকল রং উৎপাদন, মজুত ও বিক্রি করায় বিভিন্ন প্রতিষ্ঠানকে ৪৮ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া জরিমানা দিতে ব্যর্থ হওয়ায় একটি প্রতিষ্ঠানের ১০ জনকে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছেন ভ্রাম্যমাণ আদালতে।বুধবার (১৫ মে) র‍্যাব-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) ও সহকারী পুলিশ সুপার এম. জে. সোহেল এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মঙ্গলবার সকাল থেকে মধ্য রাত পর্যন্ত র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলাম ও র‌্যাব-১০ এর সমন্বয়ে একটি আভিযানিক দল রাজধানী ঢাকার কদমতলী ও কেরানীগঞ্জ এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় বিএসটিআইয়ের প্রতিনিধির উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত অনুমোদনহীন নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি এবং নকল রং উৎপাদন, মজুত ও বিক্রি করার অপরাধে ১১টি প্রতিষ্ঠানকে সর্বমোট ৪৮ লাখ জরিমানা করা হয়।

এর মধ্যে প্যাটেলকো কোম্পানি লিমিটেডকে ১০ লাখ, সিরাজ ট্রেডিংকে ৩ লাখ, ইউনিলাইক প্রডাক্টস লিমিটেডকে ৫ লাখ, কিনবো ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ৪ লাখ, ইউনাইটেড ইলেকট্রিকাল এক্সেসরিজকে ৫ লাখ, আলিফ পেইন্টস্ ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ২ লাখ, বিআইডব্লউি অ্যান্ড মায়ের দোয়া সোলার পাওয়ারকে ৩ লাখ, গৌরনদী পেইন্টসকে ২ লাখ, ম্যাক্স এনার্জি ইন্টারন্যাশনালকে ৪ লাখ, ইভানা ক্যাবলস্ ইন্ডাস্ট্রিজকে ৫ লাখ ও কোয়ালিটি ক্যাবলস ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে ৫ লাখ টাকা করে জরিমানা করা হয়।

এছাড়া প্যাটেলকো কোম্পানি লিমিটেডের ১০ জনকে ১০ লাখ টাকা জরিমানা প্রদান করেন আদালত। জরিমানা প্রদানে ব্যর্থ হওয়ায় তাদেরকে ১ মাসের করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।তিনি আরও জানান, প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, বেশ কিছুদিন ধরে এ অসাধু ব্যবসায়ীরা ভেজাল পণ্য-সামগ্রী এবং অনুমোদনহীন নকল বৈদ্যুতিক সরঞ্জামাদি এবং নকল রং উৎপাদন, মজুত ও বাজারজাত করে আসছিল।