দূষিত বাতাসের তালিকায় শীর্ষ দশের বাইরে ঢাকা

প্রকাশিত: ১২:৩৬ অপরাহ্ণ, এপ্রিল ১, ২০২৪

আফরিন আক্তারঃ 

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ সোমবার ১৩১ স্কোর নিয়ে ১৩ নম্বরে অবস্থান করছে ঢাকা। এ দিন সকাল ১০টা ২০ মিনিটের দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার এই অবস্থান দেখা গেছে। এই স্কোর বাতাসের মানকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে নির্দেশ করে।

একই সময় ১৭৮ স্কোর নিয়ে বায়ু দূষণের তালিকায় ১ নম্বরে আছে ভারতের দিল্লি। ১৭১ স্কোর নিয়ে ২ নম্বরে আছে উত্তর থাইল্যান্ডের বৃহত্তম শহর চিয়াং মাই।১৬৭, ১৬২ ও ১৫৫ স্কোর নিয়ে তালিকায় যথাক্রমে ৩, ৪ ও ৫ নম্বরে অবস্থান করছে অবস্থান করছে ভিয়েতনামের হ্যানয়, নেপালের কাঠমুণ্ডু ও ভারতের কোলকাতা।

১৫৫ ও ১৫৩ স্কোর নিয়ে পাকিস্তানের করাচি ও ইরাকের বাগদাদ যথাক্রমে ৬ ও ৭ নম্বরে। ১৫৩, ১৫৩ ও ১৫২ স্কোর নিয়ে চীনের সাংহাই, পাকিস্তানের লাহোর ও ইন্দোনেশিয়ার জাকার্তা অবস্থান করছে যথাক্রমে ৮, ৯ ও ১০ নম্বরে। এছাড়া ১১ ও ১২ নম্বরে আছে দুবাই ও চীনের হাংচৌ শহর।

১০১ থেকে ১৫০ এর মধ্যে হলে বাতাসের মান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’, ১৫০ থেকে ২০০ এর মধ্যে একিউআই স্কোরকে ‘অস্বাস্থ্যকর’ বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়, ৩০১+ একিউআই স্কোরকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে বিবেচনা করা হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে।বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।