দুই ট্যাহায় তরমুজ পাইছি, খাইয়া রোজা খুলুম’

প্রকাশিত: ১:২৫ অপরাহ্ণ, মার্চ ৩০, ২০২৪

জেলা প্রতিনিধি  সিরাজগঞ্জ

‘বাজারে একটা তরমুজ কিনতে গেলে দুই-তিনশ ট্যাহা লাগে। রোজা রমজানের দিনে দুই ট্যাহায় তরমুজ পাইছি। আজ তরমুজ খাইয়া রোজা খুলুম।’ মাত্র দুই টাকায় তরমুজ কিনতে পেরে এভাবেই আনন্দ প্রকাশ করছিলেন হত-দরিদ্র আব্দুল মতিন (৬২)।

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় দুই টাকায় মৌসুমী ফল তরমুজ কিনছেন নিম্ন আয়ের মানুষেরা। পবিত্র রমজান মাস উপলক্ষে দুই টাকার এই তরমুজ বিক্রির উদ্যোগ নিয়েছে রায়গঞ্জের সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘স্বপ্ন নিয়ে পথচলা’। এতে আর্থিক সহযোগিতা করছেন উল্লাপাড়া উপজেলার কেআর ফ্যামিলি।

শনিবার (৩০ মার্চ) সকাল ৯টার দিকে রায়গঞ্জ বাজারে দুই টাকায় তরমুজ বিক্রি কার্যক্রমের উদ্বোধন করেন স্বপ্ন নিয়ে পথচলা নামক সংগঠনটি।

সংগঠনটির প্রতিষ্ঠাতা এসএম বাহাদুর আলী  জানান, প্রথম দিনে নিম্ন আয়ের প্রায় তিন শতাধিক মানুষের মধ্যে এই তরমুজ বিক্রি করা হবে। মাত্র দুই টাকায় তরমুজ পেয়ে খুশি নিম্ন আয়ের এসব মানুষজন।

তিনি আরও বলেন, প্রতিবছর আমরা গরিব মানুষজনের জন্য ইফতার ও পথশিশুদের জন্য ঈদে নতুন জামার ব্যবস্থা করে থাকি। এ বছর নিম্ন আয়ের মানুষদের কথা চিন্তা করে দুই টাকায় তরমুজ বিতরণ শুরু করলাম।

স্বপ্ন নিয়ে পথচলা সংগঠনের সদস্য মোহাম্মদ নাসিম  বলেন, কেআর ফ্যামিলির অর্থায়নে আজ নিম্ন আয়ের মানুষের জন্য দুই টাকায় তরমুজ বিতরণ করা হচ্ছে। এছাড়াও আমরা ফেসবুক থেকে সংগ্রহ করা অর্থে নিয়মিত ইফতার ও কয়েক শতাধিক প্রতিবন্ধী পরিবারগুলোতে এরইমধ্যে বাজার করে দিয়েছি।

তরমুজ কিনতে আসা হত-দরিদ্র আছিয়া খাতুন (৬০) বলেন, ‘এবার তরমুজ এখনও খেতে পারিনি। আজ দুই ট্যাকায় বড় একটো তরমুজ কিনছি। এইডা দিয়াই আজ রোজা খুলমু।’