থালাবাসন ধোয়ার সময় অজান্তেই এই ৫ ভুল করছেন না তো?

প্রকাশিত: ১:১২ অপরাহ্ণ, এপ্রিল ১৭, ২০২৪

লাইফস্টাইল ডেস্ক রিপোর্টঃ 

দৈনন্দিন আবশ্যিক কাজের মধ্যে থালাবাসন ধোয়া অন্যতম। তবে কিছু ভুলের কারণে বাসনে অবাঞ্ছিত গন্ধ এবং ব্যাকটেরিয়ার আনাগোনা বাড়তে পারে। বেশিরভাগ সময় আমরা অজান্তেই এই ভুলগুলো করে ফেলি।

জেনে নিন যে বিষয় নিয়ে সচেতন হতে হবে- 

১. বাসন ধোয়ার সময় প্রয়োজনের অতিরিক্ত সাবান ব্যবহার করবেন না। মাত্র কয়েক ফোঁটা ডিশ ওয়াশিং লিকুইড দিয়েই সুন্দরভাবে বাসন পরিষ্কার করা সম্ভব। ভালো মানের সাবান ব্যবহারও জরুরি।
২. গরম পানি ব্যবহার করে বাসন পরিষ্কার করতে যাবেন না। এতে হাতের ত্বক শুষ্ক হয়ে পড়বে দ্রুত। তৈলাক্ত বাসন পরিকার করতে পারেন কুসুম গরম পানি দিয়ে। সেক্ষেত্রে তেলতেলে বাসনগুলো আলাদা করে রেখে তারপর পরিষ্কার করুন।
৩. নোংরা স্পঞ্জ ব্যবহার করবেন না। স্পঞ্জ পাত্র থেকে খাবারের কণা শোষণ করে এবং দুর্গন্ধ হয়ে যায়। পাত্র পরিষ্কার করতে এগুলো ব্যবহার করলে ব্যাকটেরিয়া এবং গন্ধ ছড়াতে পারে। তাই সবসময় পরিষ্কার স্পঞ্জ দিয়ে পরিষ্কার করুন বাসন।
৪. থালাবাসন ধোয়ার আগে অবশ্যই রান্নাঘরের সিঙ্ক ভালোভাবে পরিষ্কার করতে হবে। নোংরা সিঙ্ক ব্যাকটেরিয়ার প্রজনন ক্ষেত্র, যা সহজেই থালাবাসনে আক্রমণ করতে পারে। ভিনেগারের দ্রবণ দিয়ে সিঙ্ক ভালোভাবে পরিষ্কার করে শুকিয়ে রাখুন।
৫. থালাবাসন শুকানোর জন্য পর্যাপ্ত সময় দেওয়াও সেগুলো পরিষ্কার করার মতোই গুরুত্বপূর্ণ। ভেজা থালাবাসন র‍্যাকে রাখুন যেন অতিরিক্ত পানি ঝরে যায়। ক্যাবিনেটে ওঠানোর আগে পুরোপুরি শুকিয়ে তারপর রাখবেন। ভেজা বাসনে ব্যাকটেরিয়া বৃদ্ধি পেতে পারে।