ঢাকার দুই সিটি নির্বাচন প্রতিযোগিতামূলক, অবাধ ও নিরপেক্ষ হবে: সিইসি

প্রকাশিত: ৪:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ৩১, ২০২০

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচন প্রতিযোগিতামূলক, অবাধ ও নিরপেক্ষ হবে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার নূরুল হুদা। তিনি বলেছেন, আমরা পক্ষপাতদুষ্ট নির্বাচন করিনি, করবো না।

শুক্রবার দুপুরে রাজধানীর রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজে ইভিএমসহ নির্বাচনীসামগ্রী বিতরণ কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

এক প্রশ্নের জবাবে সিইসি আরও বলেন, এই দেশে নির্বাচন কমিশনের প্রতি রাজনৈতিক দলের আস্থা কোনোদিন দেখিনি। কমিশনের ওপর রাজনৈতিক দলগুলোর আস্থা-অনাস্থা তাদের মানসিকতার ওপর নির্ভর করে। সুতরাং যারা ক্ষমতায় আছেন তাদের বক্তব্য একরকম হবে আর অন্য দলের ইসির ওপর আস্থা আসবে না- এটা দেশের পকিটিক্যাল কালচার হয়ে দাঁড়িয়েছে।

তিনি বলেন, সিটি নির্বাচন উপলক্ষে পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য আছে, নিরাপত্তার দিক থেকে কোনো অসুবিধা হবে না। ভোটাররা নিরাপত্তাহীনতায় ভুগছেন- এটাও বিশ্বাস করি না।

ঢাকা সিটির সব ভোটারকে কেন্দ্রে গিয়ে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে নূরুল হুদা বলেন, আগামীকাল নিরাপদে ভোট হবে, বিশেষ করে ইভিএমে ভোট হবে। প্রিজাইডিং অফিসারসহ সংশ্লিষ্ট সবাইকে ইভিএম বিষয়ে যথেষ্ঠ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তারা যেকোনো সাহায্য-সহযোগিতা করবেন। ভোটাররা নিজেদের ইচ্ছামতো ইভিএমের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন এই আহ্বান জানাই আমি।

কেন্দ্রে বহিরাগতরা প্রবেশ করে সমস্যা করতে চাইলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে জানিয়ে সিইসি নূরুল হুদা বলেন, আইনশৃঙ্খলা বাহিনীকে বলেছি, তারা যেন নিরপেক্ষ ভূমিকা পালন করেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটরা তাদের দায়িত্ব পালন করবেন। প্রার্থীরা নিজেদের ইচ্ছামতো প্রচারণা চালিয়েছেন। আমি মনে করি, তাতে ভোটারদের মধ্যে উৎসবমুখর পরিবেশ ও আস্থার সৃষ্টি হয়েছে।