ঠোঁটের কালচে ছোপ দূর করবেন যেভাবে- 

প্রকাশিত: ১২:৩৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২৪

লাইফস্টাইল ডেস্ক রিপোর্টঃ 
ত্বক ও চুলের প্রতি কম-বেশি সবাই যত্নশীল হলেও, ঠোঁটের যত্ন নেন না। সঠিক পরিচর্যার অভাবে ঠোঁট শুষ্ক হয়ে যায়, কালচে দাগছোপ পড়ে। ঠোঁট কালো বা ফ্যাকাসে হলে মোটেই দেখতে ভালো লাগে না। গাঢ় রঙের লিপস্টিক পরেও সেই দাগছোপ আড়াল করা যায় না। ঠোঁটের কালচে দাগ দূর করে পুনরায় গোলাপি আভা ফিরিয়ে আনতে ভরসা রাখতে পারেন গোলাপের উপর। গোলাপের পাপড়ির সঙ্গে ঘরোয়া কিছু উপাদান দিয়ে বাড়িতেই তৈরি করে নিন স্ক্রাব। ঘরে তৈরি স্ক্রাব সহজেই মৃত কোষ সরিয়ে ঠোঁটের গোলাপি আভা এনে দিতে পারে।

কীভাবে তৈরি করবেন? 

গোলাপের লিপ স্ক্রাব : শুকনো গোলাপের পাপড়ি , ১ টেবিল চামচ চিনি, ১ টেবিল চামচ নারকেল তেল বা আমন্ড অয়েল বা অলিভ অয়েল, ১ চা চামচ মধু। গোলাপের পাপড়ি গুঁড়ো করে এর মধ্যে চিনি, নারকেল তেল এবং মধু ভালো ভাবে মিশিয়ে নিন। ঠোঁটে এই মিশ্রণটি ১-২ মিনিট স্ক্রাব করে পানিতে ধুয়ে ফেলুন। তারপর ঠোঁট মুছে লিপ বাম বা লিপ ময়েশ্চারাইজার লাগিয়ে নিন। সপ্তাহে ১-২ বার এই গোলাপ লিপ স্ক্রাব ব্যবহার করলেইেউপকার পাবেন।

গোলাপ এবং দুধের লিপ স্ক্রাব: গোলাপের পাপড়ি ভালো করে বেটে নিন। এতে মেশান কাঁচা দুধ এবং দুধের সর। ঠোঁটে এই মিশ্রণটি দুই মিনিট ঘষে ধুয়ে ফেলুন।

গোলাপের পাপড়ি এবং পেট্রোলিয়াম জেলি: শুকনো গোলাপের পাপড়ি গুঁড়ো করে নিন। এর মধ্যে আমন্ড অয়েল, পেট্রোলিয়াম জেলি এবং চিনি মিশিয়ে ঠোঁটে লাগান। ১-২ মিনিট স্ক্রাব করে ধুয়ে ফেলুন।

গোলাপ জলের লিপ স্ক্রাব: গোলাপ জলের সঙ্গে চিনি মিশিয়ে নিন। এই মিশ্রণটি ঠোঁটে লাগিয়ে এক মিনিট ঘষুন। তার পরে হালকা গরম পানিতে ঠোঁট ধুয়ে নিন।