জবিতে হিযবুত তাহরীরের পোস্টার বিতরণকালে ঢাবি শিক্ষার্থী আটক

প্রকাশিত: ১:১৫ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৪

আফরিন আক্তারঃ 

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের লিফলেট, পোস্টার ও শিক্ষকদের কক্ষে চিঠি বিতরণের সময় অনিক খন্দকার (২৪) নামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে আটক করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন।বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট বিভাগে লিফলেট বিতরণের সময় বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মিরাজ হোসেন তাকে আটক করেন। এ সময় আরও ২ যুবক পালিয়ে যান।

আটক অনিক (২৪) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। ওই বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হারুন-অর রশিদ খান অনিকের পরিচয় নিশ্চিত করেন।তিনি বলেন, জবিতে আটক ওই শিক্ষার্থী আমাদের বিভাগে মাস্টার্সে অধ্যয়নরত।এদিকে অনিকে সঙ্গে দু’জন লিফলেট বিতরণ ও প্রচারণার কাজে অংশ নিলেও তারা পালিয়ে যেতে সক্ষম হয়।

অনিকের দাবি, পালিয়ে যাওয়া দু’জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সিফাত ও মুসাইব। তবে তাদের পরিচয় এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।আটক অনিকের কাছ থেকে দেশে অরাজকতা ও নাশকতা সৃষ্টির উদ্দেশ্য সংবলিত লিফলেট, পোস্টার ও কয়েকজন শিক্ষকের নাম সংবলিত চিঠি পাওয়া যায়। এসব লিফলেট ও পোস্টারে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি বিনষ্ট এবং দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার কর্মপরিকল্পনা উল্লেখ রয়েছে বলেও জানিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেন বলেন, আমাদের শান্তিপূর্ণ ক্যাম্পাসে অশান্তি সৃষ্টির লক্ষে দেশের নিষিদ্ধ জঙ্গি সংগঠন তাদের কার্যক্রম পরিচালনা করার পরিকল্পনা গ্রহণ করেছে। কিন্তু শিক্ষক, শিক্ষার্থী ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের সতর্ক থাকায় তাদের পরিকল্পনা ব্যর্থ হয়েছে।তিনি আরও বলেন, আটক যুবককে ইতোমধ্যে পুলিশের কাছে সোপর্দ করা হয়েছে। পুলিশ আইন অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ নেবে।