চ্যাটজিপিটি দিলো চমকে দেয়া খবর!

প্রকাশিত: ৬:১৯ অপরাহ্ণ, মে ১৫, ২০২৪

তথ্যপ্রযুক্তি ডেক্স:

প্রযুক্তি বিশ্বে বর্তমানে সবচেয়ে আলোচিত বিষয় চ্যাটজিপিটি। আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তায় চালিত এই চ্যাটবট মানুষের যে কোনো প্রশ্নের প্রায় নির্ভুল উত্তর দেয়। এ ছাড়া গল্প, গান, কবিতা, স্ক্রিপ্ট লেখার মতো সৃজনশীল কাজ কিংবা প্রোগামিং ও গবেষণার মতো জটিল কাজ অতি সহজেই চোখের পলকে প্রস্তুত করে ফেলে এই প্রযুক্তি।

এবার প্রযুক্তির দুনিয়ায় আরও একটি আমূল পরিবর্তন নিয়ে এলো ওপেন এআই। সম্প্রতি লাইভস্ট্রিমে উন্মুক্ত করা হয় চ্যাটজিপিটির নতুন এআই মডেল জিপিটি ফোর-ও।

ওপেনএআই জানিয়েছে, নতুন এ মডেলটি আগের সব সংস্করণের তুলনায় দ্রুত কাজ করতে পারে। শুধু তা-ই নয়, মডেলটিতে নতুন ভয়েস মোড, লাইভ ট্রান্সলেশন, ছবি ও ডকুমেন্ট আপলোডসহ বেশকিছু সুবিধা যুক্ত করা হয়েছে। সাবস্ক্রিপশন ছাড়াই অর্থাৎ বিনা মূল্যে ব্যবহার করা যাবে নতুন এ সংস্করণ।
ওপেনএআইয়ের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মিরা মুরতি জানান, বিনা মূল্যে ব্যবহার করা গেলেও অর্থের বিনিময়ে চ্যাটজিপিটি ব্যবহারকারীরা নতুন মডেলের বিভিন্ন সুবিধা পাঁচ গুণ বেশি ব্যবহারের সুযোগ পাবেন।

জিপিটি ফোর-ও মডেলের বার্তা ও ছবি তৈরির নতুন সুবিধা এখন থেকে উন্মুক্ত করা হলেও অন্য সুবিধাগুলো শিগগিরই চালু করা হবে বলে এক বার্তায় জানিয়েছে ওপেনএআই।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান এক্সে দেয়া এক বার্তায় নতুন মডেলটিকে ‘মাল্টিমডেল’ হিসেবে উল্লেখ করেছেন। অর্থাৎ ব্যবহারকারীদের লেখা বার্তা, ছবি ও কণ্ঠস্বরও আলাদা করে চিনতে পারবে মডেলটি।

২০২২ সালের নভেম্বরে চ্যাটজিপিটি বাজারে এনে তাক লাগিয়ে দেয় ওপেনএআই। প্রযুক্তির জগতে রীতিমতো বিপ্লব ঘটিয়ে দেয় প্রতিষ্ঠানটি।