চীনা উপকূলরক্ষীর নৌকা তাড়িয়েছে তাইওয়ান

প্রকাশিত: ৫:৩১ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২০, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্টঃ 

উত্তেজনা বেড়ে যাওয়ায় একটি চীনা উপকূলরক্ষী নৌকাকে তাড়িয়ে দিয়েছে তাইওয়ান। নৌকাটি মঙ্গলবার দ্বীপের কৌশলগত স্থানের কাছাকাছি সমুদ্রসীমায় প্রবেশ করেছিল। এতে দ্বীপের নিরাপত্তা নিয়ে উদ্বেগ ও আতঙ্ক সৃষ্টি হয় বলে তাইওয়ানের মন্ত্রীরা দাবি করেন। খবর রয়টার্স।

এর আগেরদিন চীনের উপকূলরক্ষীরা তাইওয়ানের একটি পর্যটক নৌকায় উঠে যায়। এ নিয়ে দ্বীপের সঙ্গে চীনের উত্তেজনা বেড়ে যায়।তাইওয়ানের উপকূলরক্ষী বিবৃতিতে বলেছে, মঙ্গলবার তাইওয়ানের সমুদ্রসীমায় প্রবেশ করা চীনা জাহাজের নম্বর ৮০২৯। এটিকে তাড়ানোর জন্য তারা আরেকটি নৌকা পাঠায়। চীনা প্রতিপক্ষকে তাড়ানোর জন্য রেডিও এবং সম্প্রচার ব্যবহার করা হয়েছে। এর এক ঘণ্টা পর চীনা জাহাজ এলাকা ছেড়ে যায়।

তাইওয়ান-নিয়ন্ত্রিত কিনমেন দ্বীপপুঞ্জের সমুদ্রসীমার কাছাকাছি ‘সম্প্রীতি ও নিরাপত্তা’ নিশ্চিত করতে রাডার, নজরদারি ও টহল চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে তাইওয়ানের উপকূলরক্ষীরা।তাইওয়ানকে বরাবরই নিজেদের ভূখণ্ড বলে দাবি করে চীন। কিন্তু তাইওয়ান তা বারবার প্রত্যাখ্যান করে আসছে। গত মাসে লাই চিং-তে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ার পরে তাইপের ওপর চাপ বাড়াতে উঠে পড়ে লেগেছে বেইজিং। নিরাপত্তা নিয়ে শুরু থেকে সতর্ক অবস্থানে দ্বীপটি।

চীন রোববার ঘোষণা করেছে, তার উপকূলরক্ষী নিয়মিত টহল দেবে এবং কিনমেন দ্বীপপুঞ্জের চারপাশে আইন প্রয়োগকারী কার্যকলাপ স্থাপন করবে। এর কারণ হলো তাইওয়ানের উপকূলরক্ষীদের থেকে পালিয়ে আসা দুই চীনা নাগরিক কিনমেনের খুব কাছাকাছি সীমানায় প্রবেশ করার পর মারা যায়।