চট্টগ্রামের বিভিন্ন এলাকা পরিদর্শন করলেন জিসিএর প্রধান নির্বাহী

প্রকাশিত: ১:১২ অপরাহ্ণ, জুন ১১, ২০২৪

চট্টগ্রাম প্রতিনিধি:

জলবায়ু পরিবর্তনের প্রভাব দেখতে চট্টগ্রামের বিভিন্ন এলাকা পরিদর্শন করেছেন গ্লোবাল সেন্টার অন অ্যাডাপটেশন (জিসিএ) এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অধ্যাপক ড. প্যাট্রিক ভি. ভারকুইজেন।
সোমবার (১০ জানুয়ারি) তিনি নগরের বেশ কয়েকটি বস্তিতে যান এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবে ভাঙনের কারণে ঘরবাড়ি হারিয়ে বসবাসকারী বাস্তুচ্যুত লোকদের সঙ্গে কথা বলেন। এসময় ভুক্তভোগীদের সমস্যা লাঘবের আশ্বাস দেন।

এর মধ্যে ড. প্যাট্রিক ভি. ভারকুইজেন সোমবার সকাল ১০টায় বন্দরনগরীর কর্ণফুলী নদীর তীরে নবাব খান কলোনিতে গিয়ে বিভিন্ন লোকজনের সঙ্গে কথা বলেন। সেখানে একটি স্কুলের শিশুদের সঙ্গে কথা বলেন। শিশুদের দুর্দশার কথা শুনে তিনি তাদের সমস্যা লাঘবের আশ্বাস দেন।
এই কলোনির বাসিন্দা নাসিমা বেগম বলেন, আমি এখানে ২৫ বছর ধরে আছি। আমার পরিবারের সদস্য সংখ্যা ৫ জন। পানির কাছে বসবাস করি, তারপরও এই পানি দিয়ে হাত ধোয়া যায় না। রান্না করা যায় না। নালার মধ্যে পানি জমে থাকে। সেই পানিতে ডায়রিয়া হয়, ডেঙ্গু জ্বর হয়। এই পানিতে আমাদের অনেক সমস্যা। বাইরের থেকে খাবার পানি কিনে খেতে হয়।

পরে ড. প্যাট্রিক ভি. ভারকুইজেন নগরের বাকালিয়া থানার রাজাখালী বেড়িবাঁধ কলোনিতে গিয়ে পানি সংকট পর্যবেক্ষণ করেন। কলোনির বাসিন্দারা পানীয় জল পেতে প্যাট্রিককে একটি ওয়াটার পিউরিফায়ার প্ল্যান্ট স্থাপনের আহ্বান জানান।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জিসিএর স্থানীয়ভাবে পরিচালিত অ্যাডাপ্টেশনের প্রধান অঞ্জু শর্মা এবং ওয়াটারএইড, দুস্থ স্বাস্থ্য কেন্দ্র (ডিএসকে) এবং ক্যাচ বাংলাদেশ-এর কর্মকর্তারা।