ঘরে বসেই সূর্যগ্রহণ দেখুন ফোনের অ্যাপে

প্রকাশিত: ১:২৪ অপরাহ্ণ, এপ্রিল ২, ২০২৪

তথ্যপ্রযুক্তি ডেস্ক রিপোর্ট: 

স্মার্টফোনে বিভিন্ন কাজে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করছেন। সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে ছবি এডিট, নোটবুক, ব্যাংকিং অ্যাপ। যখন যে অ্যাপ দরকার তখন সেটাই গুগল প্লে স্টোর থেকে সহজেই ডাউনলোড করে নিতে পারছেন। এবার বছরেরে সূর্যগ্রহণও দেখতে পাবেন অ্যাপে।

সূর্যগ্রহণ বিরল মহাজাগতিক দৃশ্য। এ বছর অর্থাৎ ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ ঘটতে চলেছে ৮ এপ্রিল। এই ঘটনার সাক্ষী থাকবেন কোটি কোটি মানুষ।মেক্সিকো, যুক্তরাষ্ট্র, কানাডা অতিক্রম করবে এটি। পরে উত্তর আমেরিকা ঘুরে যাবে এ পূর্ণ সূর্যগ্রহণ।

অনেকেই এই গ্রহণ দেখার জন্য অপেক্ষায় রয়েছেন। একাধিক উপায় রয়েছে যার মাধ্যমে সূর্যগ্রহণ দেখতে পারবেন। ঘরে বসেই স্মার্টফোনে দেখতে পারবেন সূর্যগ্রহণ। জেনে নিন এমন কয়েকটি অ্যাপ সম্পরকে। যেগুলোতে আপনি পৃথিবীর যেখানেই থাকুন না কেন সূর্যগ্রহণ দেখতে পাবেন।

নাসা অ্যাপ- সবচেয়ে বিশ্বস্ত প্ল্যাটফর্ম থেকে সূর্যগ্রহণ দেখতে চাইলে নজর রাখতে পারেন নাসার অ্যাপে। এখানে একাধিক ইভেন্ট অনলাইন লাইভ স্ট্রিমিং করতে পারবেন। বিশ্বজুড়ে লাখ লাখ মানুষ সূর্যগ্রহণ দেখার জন্য নাসার অ্যাপ ব্যবহার করে থাকেন। গুগল প্লে অ্যান্ড্রয়েড এবং অ্যাপ স্টোর বা আইফোনেও ব্যবহার করা যাবে নাসা অ্যাপ।

সোলার এক্লিপস টাইমার অ্যাপ- সূর্যগ্রহণের জন্য একটি বিশেষ অ্যাপ রয়েছে যার নাম সোলার এক্লিপস টাইমার অ্যাপ। এখানেও নজর রাখতে পারেন। এই অ্যাপে অডিবেল কাউন্টডাউন, সেফটি রিমাইন্ডার এলার্ট পাওয়া যায়। এখানে টু ট্যাপ সেটআপ নামে একটি অপশন আছে। যার মাধ্যমে ইন্টারনেট ছাড়াও সূর্যগ্রহণ দেখতে পাবেন। প্রত্যন্ত অঞ্চল থেকেও অ্যাপটিতে সূর্যগ্রহণ দেখা যাবে।

টোটাল সোলার এক্লিপস অ্যাপ-মহাকাশ সংস্থা নাসার বানানো এই অ্যাপ। গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর দু’জায়গা থেকেই ডাউনলোড করতে পারবেন এটি। টোটাল সোলার এক্লিপস অ্যাপে একাধিক ফিচার্স রয়েছে। এতে একাধিক এডুকেশন প্রোগ্রাম লাইভ স্ট্রিমিং করা যায়। পাশাপাশি সূর্যগ্রহণও দেখা যাবে। এই সংক্রান্ত একটি ভিডিও লাইব্রেরি রয়েছে অ্যাপে। এখানে ব্যবহারকারী পরবর্তী ইভেন্টের জন্য রিমাইন্ডারও সেট করতে পারেন।

টাইমঅ্যান্ডডেট ডট কম- বহুল প্রচলিত এই ওয়েবসাইটে বিভিন্ন মহাজাগতিক দৃশ্য এবং তার দিনক্ষণ জানা যায়। এরই মধ্যে ৮ এপ্রিল হওয়া সূর্যগ্রহণের বিষয়টি ওয়েবসাইটে উল্লেখ করেছে সংস্থা। পাশাপাশি এই ঘটনা কখন ঘটবে, কোন কোন দেশে দেখা যাবে, শ্যাডো সংক্রান্ত তথ্য ইত্যাদি জানানো হয়েছে। বছরের প্রথম সূর্যগ্রহণ দেখার জন্য এই অ্যাপে নজর রাখতে পারেন।

ওয়ান এক্লিপস- স্মার্টফোনে সূর্যগ্রহণ দেখার আরও একটি অ্যাপ। এখানে এই ধরনের মহাজাগতিক দৃশ্যের বিস্তারিত তথ্য পেয়ে যাবেন। গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর দু’জায়গা থেকেই ডাউনলোড করা যাবে। রয়েছে কাউন্ট ডাউন, রিমাইন্ডার এবং ম্যাপ ফিচার।