গ্রীষ্মের শুরুতেই তীব্র সংকটে যশোরবাসী, নলকূপেও মিলছে না পানি

প্রকাশিত: ২:৫৪ অপরাহ্ণ, এপ্রিল ১৮, ২০২৪

জেলা প্রতিনিধি,যশোরঃ 

তীব্র গরমে যখন সাধারণ মানুষের নাজেহাল অবস্থা তখনই পানি সংকটে পড়েছেন যশোরবাসী। গ্রীষ্মের শুরুতেই কমতে শুরু করেছে জেলার ভূগর্ভস্থ পানির স্তর। প্রতি বছরই গ্রীষ্ম মৌসুম শুরু হওয়ার আগে ফেব্রুয়ারি মাসের শুরু থেকেই পানির স্তর নামতে শুরু করে। ফলে অধিকাংশ পাম্প ও নলকূপে পানি মিলছে না। দূর-দূরান্ত থেকে সংগ্রহ করতে হচ্ছে দৈনন্দিন ব্যবহৃত ও সুপেয় পানি।

যশোর পৌরসভাসহ জেলার চারটি উপজেলায় এ পানি সংকট প্রকট আকার ধারণ করেছে। এর মধ্যে যশোর পৌর এলাকায় পানির স্তর ৩৪ থেকে ৩৬ ফুট নিচে নেমে গেছে। অন্যান্য চার উপজেলায় ৩২ ফুটের নিচে নেমেছে পানির স্তর। এ অঞ্চলের বাসিন্দাদের অভিযোগ দিন দিন পানি সংকট গুরুতর হলেও মিলছে না স্থায়ী সমাধান। ফলে প্রতি বছরই এমন দুর্ভোগ পোহাতে হয়।

সরজমিনে যশোর পৌরসভার বারান্দীপাড়া, শংকরপুর, ধর্মতলা, কাজীপাড়াসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে এসব এলাকার বাসাবাড়ির টিউবওয়েল, পাম্পে পানি উঠছে না। পানি শূন্যতায় অকেজো অবস্থায় পড়ে আছে এ সব নলকূপ ও পাম্প। ফলে এসব এলাকার বাসিন্দাদের পানি সংগ্রহ করতে হয় দূর-দূরান্তের পানির উৎস থেকে। যেখানে সামান্য পানি পাওয়া যায় সেখানে দীর্ঘ লাইন তৈরি হয়।

বারান্দীপাড়া এলাকার বাসিন্দা হোসনেয়ারা বেগম বলেন, প্রায় প্রতি বছর মাঘ মাস যেতে না যেতেই টিউবওয়েলের পানি শুকিয়ে যায়। দূর থেকে খাওয়ার পানি সংগ্রহ করতে হয়। বছরের অর্ধেক সময় আমাদের পানির কষ্ট ভোগ করতে হয়।একই এলাকার গৃহিণী রিনা পারভীন বলেন, প্রতি বছর এক পানির সমস্যা নিয়ে আমাদের জীবন অতিষ্ঠ হয়ে গেছে। সরকারি অনেক কর্মকর্তা, জনপ্রতিনিধি দেখতে এসে কত আশ্বাস দেয়। কিন্তু বাস্তবে আমাদের দুর্দশা এখনো কাটেনি।

শংকরপুর এলাকার বাসিন্দা আরীফ শেখ বলেন, এক থেকে দেড় কিলোমিটার দূর থেকে খাবার ও গোসল করার পানি সংগ্রহ করতে হয়। মানুষের বাড়িতে পানি আনতে গেলেও কথা শুনতে হয়।পৌরসভার বাসিন্দাদের অভিযোগ, পৌর এলালায় সাপ্লাই পানির লাইন থাকলেও সেখানে পর্যাপ্ত পানির সরবরাহ পাওয়া যায় না। দিনের অধিকাংশ সময় সাপ্লাই পানির সরবরাহ বন্ধ থাকে। তাদের অভিযোগ, নিয়মিত কর পরিশোধ করলেও পৌরসভা কর্তৃপক্ষ কোনো স্থায়ী সমাধানের পদক্ষেপ নিচ্ছে না।

শহরের কাজীপাড়ার বাসিন্দা আরিফুর রহমান বলেন, বাৎসরিক পৌর কর নিয়মিত পরিশোধ করার পরও পৌরসভার বড় বড় সমস্যাগুলো কর্মকর্তারা দেখে না। এই পানি সমস্যা আজকের নয়, এটা দীর্ঘদিনের। প্রতিবছরই বিভিন্ন গণমাধ্যম আমাদের দুর্ভোগের কথা তুলে ধরে, কিন্তু স্থায়ী সমাধানে সংশ্লিষ্টদের কোনো উদ্যোগ নেই।

সাধারণত যশোর পৌরসভা এলাকায় পানির স্তর ২০ ফুটের নিচে নামলে হস্তচালিত নলকূপ থেকে পানি ওঠে না। যদি তা ২২ থেকে ২৩ ফুটের নিচে নেমে যায়, তাহলে বাসাবাড়িতে মোটর দিয়ে পানি তোলাও অসম্ভব হয়ে পড়ে। অথচ এই মুহূর্তে যশোর পৌর এলাকায় ভূগর্ভস্থ পানির স্তর রয়েছে ৩৪ থেকে ৩৬ ফুট নিচে।

যশোর পৌরসভার সহকারী প্রকৌশলী (পানি নিষ্কাশন) বিএম কামাল আহমেদ ঢাকা পোস্টকে বলেন, যশোর পৌরসভার পানির লেয়ার বর্তমানে ৩৪ থেকে ৩৬ ফুট নিচে আছে। অনেক এলাকার নলকূপে ও পাম্পে পানি উঠছে না। আমাদের এ মুহূর্তে ১৯টি পাম্প চালু আছে, বাকি ১০-১২টি পাম্প অকেজো অবস্থায় আছে। আমরা ৫০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছি। অধিক হারে পাম্প চালিয়ে পৌরবাসীর পানির চাহিদা মেটানোর চেষ্টা করছি।তিনি আরও জানান, এর আগে ২০২১ সালে ৭ কোটি টাকার একটি প্রকল্প পাই। এ প্রকল্পে কয়েকটি উত্তোলন নলকূপ এবং কিছু পাইপ লাইন সম্প্রসারণের কাজ করা হয়।

যশোর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী জাহিদ পারভেজ বলেন, যশোর জেলায় চারটি উপজেলায় পানির সংকট বেশি দেখা দিয়েছে। সদর ও শার্শা উপজেলায় ৩৪ ফুট, চৌগাছা উপজেলায় ৩২ ফুট এবং মনিরামপুর উপজেলায় ৩০ ফুট নিচে পানির স্তর নেমেছে। যেকারণে অধিকাংশ টিউবওয়েলেই পানি উঠছে না। শহর অঞ্চলের মানুষের পাশাপাশি গ্রামঞ্চলের মানুষকে সুপেয় ও ব্যবহৃত পানি পেতে বেগ পেতে হচ্ছে।তিনি আরও বলেন, যশোর জেলায় বর্তমানে সাড়ে ১২ হাজার সাবমার্সিবল পাম্পযুক্ত নলকূপ চালু আছে। এ সব পাম্প চালিয়ে ওই সব অঞ্চলের পানির চাহিদা পূরণের জন্য উপজেলা অফিসগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।