গ্রিনরোডকে যেভাবে বদলে দিল তেজগাঁও ট্রাফিক বিভাগ

প্রকাশিত: ১১:৫১ পূর্বাহ্ণ, মে ১৩, ২০২৪

আফরিন আক্তারঃ 

রাজধানীর পান্থপথ ও ফার্মগেটকে সংযোগকারী গুরুত্বপূর্ণ সড়ক ‘গ্রিন রোড’ থেকে রিকশার লেন ও মেরামতের দোকান উচ্ছেদ করেছে তেজগাঁও ট্রাফিক বিভাগ। প্রায় এক সপ্তাহ ধরে চলে এ কার্যক্রম। এতে বদলে গেছে সড়কটির চিত্র। পুরো সড়ক যান চলাচলের উপযোগী হয়ে উঠেছে। ফুটপাত ধরে হাঁটতে পারছে মানুষ।

সংশ্লিষ্টরা জানান, গ্রিন রোডে রয়েছে পানি ভবন, আইবিএ হোস্টেল, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক এবং একাধিক বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং সেন্টার। জনবহুল এই সড়কে শতাধিক রিকশার পার্কিংয়ের পাশাপাশি ছিল একাধিক রিকশা মেরামতের দোকান। প্রায় স্থায়ী হয়ে যাওয়া এই রিকশা লেনকে ঘিরে ফুটপাতে ছিল বেশ কয়েকটি ভাসমান রেস্তোঁরা। এর ফলে ফুটপাতে হাঁটার অবস্থাও ছিল না।

তবে ঢাকা মহানগর পুলিশের তেজগাঁও ট্রাফিক বিভাগের অভিযানে পাল্টে গেছে পুরো এলাকা। এখন সেখানে ভিন্ন এক চিত্র চোখে পড়ে। নেই কোনো রিকশার লেন বা ফুটপাতের সেই চিত্র।খোঁজ নিয়ে জানা যায়, তেজগাঁও ট্রাফিক জোন এই অভিযানে সপ্তাহব্যাপী ৬১টি রিকশার বিরুদ্ধে ডাম্পিংসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা নিয়েছে।

পূর্ব রাজাবাজারের বাসিন্দা মনির হোসেন বলেন, পুলিশ কতদিন এমন পরিস্থিতি ধরে রাখতে পারে সেটা সময়ই বলে দেবে।ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র ছাত্র সুদিপ সৌরভ গুহ বলেন, রিকশার জন্য আগে আমাদের বাস ঠিকমতো চলতে পারত না। এমনকি যাওয়া–আসায় অনেক সময় লেগে যেত। ইদানীং অবস্থার অনেক উন্নতি হয়েছে।

তেজগাঁও ট্রাফিক জোনের সহকারী কমিশনার স্নেহাশীষ দাস জানান, তেজগাঁও ট্রাফিক বিভাগের উপকমিশনার মোস্তাক আহমেদের নির্দেশনায় সড়কটি রিকশা এবং অবৈধ পার্কিংমুক্ত রাখতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিদিন সকাল-বিকাল রেকারসহ অভিযান চালানো হচ্ছে এবং এটি অব্যাহত থাকবে।