গৃহকর্মীর মৃত্যুতে চার দিনের রিমান্ডে সাংবাদিক আশফাক দম্পতি

প্রকাশিত: ১০:২০ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক:

রাজধানীর মোহাম্মদপুরে একটি আবাসিক ভবনের নবম তলা থেকে নিচে পড়ে কিশোরী গৃহকর্মী প্রীতি উরাংয়ের (১৫) ‘অবহেলাজনিত মৃত্যু’র ঘটনায় দায়ের করা মামলায় ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সাংবাদিক সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকারের চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। আজ মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমান শুনানি শেষে রিমান্ডের এ আদেশ দেন। আজ সন্ধ্যায় নিউজ পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেছেন মোহাম্মদপুর থানার আদালতের সাধারণ নিবন্ধন শাখার সাব-ইন্সপেক্টর হেলাল উদ্দিন।
তিনি বলেন, এর আগে মামলার তদন্ত কর্মকর্তা মোহাম্মদপুর পুলিশ ফাঁড়ির ইনচার্জ সাব-ইন্সপেক্টর (এসআই) নাজমুল হাসান আসামি আশফাক ও তার স্ত্রীকে জেলগেটে জিজ্ঞাসাবাদ শেষে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড চেয়ে আবেদন করেন। আসামিদের পক্ষে চৈতন্য চন্দ্র হালদার, আশরাফ উল আলম আসামিদের রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন। রাষ্ট্রপক্ষ থেকে এর বিরোধিতা করা হয়। উভয়পক্ষের শুনানি শেষে আদালত রিমান্ডের এ আদেশ দেন।
এর আগে গত ৭ ফেব্রæয়ারি আদালত আসামিদের রিমান্ড ও জামিনের আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর আদেশ দেন। তাদের তিন দিন জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ দেন আদালত।
জানা যায়, গত ৬ ফেব্রুয়ারি রাজধানীর মোহাম্মদপুরে আবাসিক ভবনের নবম তলা থেকে পড়ে এক কিশোরী গৃহকর্মীর মৃত্যু হয়। প্রীতি ওরাং নামের ১৫ বছর বয়সী ওই কিশোরী ওই ভবনের বাসিন্দা সাংবাদিক সৈয়দ আশফাকুল হকের বাসায় দুই বছর ধরে কাজ করত। এ ঘটনায় গত ৭ জানুয়ারি ডেইলি স্টারের নির্বাহী সম্পাদক সৈয়দ আশফাকুল হক ও তার স্ত্রী তানিয়া খন্দকারের বিরুদ্ধে মামলাটির দায়ের করেন গৃহকর্মী প্রীতির বাবা লুকেশ ওড়ান। মামলায় ৩০৪ (ক) ধারায় অবহেলাজনিত মৃত্যুর অভিযোগ করা হয়েছে। এর আগে গত বছরের ৬ আগস্টও একই ধরনের ঘটনা ঘটে সাংবাদিক আশফাকুল হক দম্পতির বাসায়। সেবার নয় বছরের এক শিশু গৃহকর্মী লাফিয়ে পড়ে গুরুতর আহত হয়। ভাগ্যক্রমে সে বেঁচে যায়। ওই ঘটনায় নির্যাতনের অভিযোগ এনে আশফাকুল হক, তার স্ত্রী তানিয়া হক ও শিল্পী নামের আরেক নারীকে আসামি করে মোহাম্মদপুর থানায় মামলা করেন শিশুটির মা।