গাছ লাগানো নিয়ে ফেসবুকে বিতর্ক, আসলে সঠিক সময় কোনটা?

প্রকাশিত: ১:০৩ অপরাহ্ণ, মে ২২, ২০২৪

ডেস্ক রিপোর্ট:

এপ্রিলে তীব্র তাপপ্রবাহের সাক্ষী হয়েছে দেশবাসী। ওই সময় চরম হাঁসফাঁস অবস্থার মধ্যে ঘুরে ফিরে আসে গাছের কথা। এই পরিস্থিতির জন্য সামাজিক মাধ্যমগুলোতে অপরিকল্পিত গাছ কাটার সমালোচনা যেমন হয় তেমনি নতুন করে গাছ লাগানোর কথাও বলেন অনেকে। এই অবস্থায় বিভিন্ন সামাজিক এবং রাজনৈতিক সংগঠন বৃক্ষরোপণ অভিযানে নামে। কিন্তু তীব্র গরমের মধ্যে গাছ লাগানো নিয়ে ফেসবুকে সমালোচনা হয়। নেটিজেনদের অনেকে দাবি করেন, সঠিক সময়ে রোপণ করা না হলে গাছের চারাগুলো বাঁচবে না।

প্রতিবছরই গ্রীষ্মের খরতাপে মানুষ যখন অতিষ্ঠ হয়ে ওঠে তখন মানুষসৃষ্ট পরিবেশ বিপর্যয়ের কথা বড় করে সামনে আসে। এরমধ্যে সবচেয়ে বেশি আলোচনা দেখা যায় বৃক্ষনিধন নিয়ে। কিন্তু দেড়-দুমাস পরই যখন প্রশান্তির বৃষ্টি নিয়ে বর্ষা চলে আসে তখন গাছ লাগানোর আলাপ খুব বেশি চোখে পড়ে না ফেসবুকে। কিন্তু আসলে গাছ লাগানোর সঠিক সময় কোনটি?

বিশেষজ্ঞরা বলছেন, বর্ষার শুরু কিংবা শেষভাগ চারা গাছ রোপণের জন্য উপযুক্ত সময়।

এপ্রিল মাসে তীব্র গরমের মধ্যেই কিছু সামাজিক ও রাজনৈতিক সংগঠন গাছ লাগানোর কর্মসূচি গ্রহণ করে। তবে বিশেষজ্ঞরা বলছেন, অপরিকল্পিত এসব কর্মসূচিতে অর্থ অপচয়ের পাশাপাশি চারা গাছগুলোও নষ্ট হচ্ছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এনভাইরনমেন্ট সায়েন্সের অধ্যাপক ড. মো. রিদওয়ানুর রহমান সময় সংবাদকে বলেন,
গাছ লাগানোর উপযুক্ত সময় বর্ষার শুরু ও শেষে। বছরের বাকি সময়ে গাছের পরিচর্যা করা যেতে পারে। সারা বছর চারা গাছের যতœ ও বিভিন্ন কর্মসূচির পরিকল্পনা করা যায়, তবে প্রচণ্ড গরমের সময় গাছ লাগানোর এই সব কর্মসূচি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যক্তিগত ও সাংগঠনিক প্রচারণায় কাজে লাগলেও, পরিবেশের কোনও উপকারে আসবে না। কারণ, এ সময়ে রোপণ করা চারাগুলোকে আসলে নষ্ট করা হচ্ছে।