কম্পিউটার প্রশিক্ষণকেন্দ্রের আড়ালে জালিয়াতি, প্রতারক কারাগারে

প্রকাশিত: ১২:৩২ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৪

জেলা প্রতিনিধি,রাঙামাটিঃ 

রাঙামাটি শহরের ভেদভেদি এলাকার সাইফুল আইটি অ্যান্ড কম্পিউটার প্রশিক্ষণকেন্দ্র। যার আড়ালে দীর্ঘদিন ধরে জাল পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র (এনআইডি), পুলিশের আইডি কার্ড ও সার্টিফিকেট বানানো হচ্ছিল।পাসপোর্টের জন্য করা একটি আবেদনের তদন্তে গিয়ে পুলিশ জানতে পারে ওই ঠিকানার ব্যক্তি কোনও আবেদনই করেননি। আবেদনে দেওয়া ছবিও তার নয়। পরে বিষয়টি নিয়ে তদন্ত করতে গিয়ে গোয়েন্দা তৎপরতা ও তথ্যপ্রযুক্তির সহায়তায় বুধবার (২১ ফেব্রুয়ারি) আটক করা হয় প্রতারক মো. নুর জালাল মুন্নাকে।

এ সময় সাইফুল আইটি অ্যান্ড কম্পিউটার প্রশিক্ষণকেন্দ্রে অভিযান চালিয়ে পাঁচটি পাসপোর্ট ডেলিভারি স্লিপ, কয়েকটি ভুয়া জাতীয় পরিচয়পত্র, পুলিশের পরিচয়পত্র, প্রিন্টিং মেশিন ও কম্পিউটারসামগ্রী জব্দ করেছে পুলিশ। আটকের পর মুন্না পুলিশের কাছে স্বীকার করে, কম্পিউটার প্রশিক্ষণের নামে দীর্ঘদিন ধরে সে এই জালিয়াতি কার্যক্রম চালিয়ে আসছে। তাকে আদালতে তোলার পর পাঠানো হয় কারাগারে। তার বাড়ি শহরের ভেদভেদি এলাকায়।

রাঙামাটি অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মো. জাহেদুল ইসলাম জানান, পুলিশের বিশেষ শাখা পাসপোর্টসহ নানা বিষয়ে তদন্ত করে থাকে। এখানেও পুলিশ তদন্ত করতে গিয়ে গরমিল পায়। পরে কোতয়ালি পুলিশসহ বিষয়টি নিয়ে তদন্ত শুরু করে। তদন্ত শেষে সাইফুল আইটি অ্যান্ড কম্পিউটার প্রশিক্ষণকেন্দ্রে অভিযান চালিয়ে প্রতারক মো. নুর জালাল মুন্নাকে আটক করা হয়। এই চক্রে আর কেউ জড়িত আছে কিনা তা খতিয়ে দেখে আইনের আওতায় আনার কথা জানান পুলিশের এই কর্মকর্তা।