ঈদ উপলক্ষে ১১ দিন বন্ধ থাকবে মৈত্রী এক্সপ্রেস

প্রকাশিত: ১২:১৭ অপরাহ্ণ, এপ্রিল ৯, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্টঃ 

ঢাকা-কলকাতার মধ্যে চলাচলকারী আন্তর্জাতিক মৈত্রী এক্সপ্রেস ট্রেন ৭ এপ্রিল থেকে ১৭ এপ্রিল পর্যন্ত মোট ১১ দিন বন্ধ রাখার যৌথ সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ-ভারত রেলওয়ে বিভাগ। এছাড়াও আগামী ১১ এপ্রিল খুলনা-কলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেস ট্রেন চলাচল বন্ধ থাকবে।পূর্ব রেল কলকাতার জনসংযোগ আধিকারী কৌশিক মিত্র মুখ্য সমকালকে বলেন, বাংলাদেশ রেলওয়ের অনুরোধে, দেশটির যেসব ট্রেন কলকাতায় আসছে, যেসব ট্রেন কলকাতা থেকে বাংলাদেশে যাচ্ছে। পারস্পরিক সম্পর্কের জন্য এসব ট্রেন কয়েক দিনের জন্য বাতিল করা হয়েছে।

তিনি বলেন, কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস এপ্রিল মাসের ৮ থেকে ১৭ তারিখ বন্ধ থাকবে। একইসঙ্গে ১১ তারিখে খুলনা-কলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেস ট্রেন চলাচল বন্ধ থাকবে।এদিকে আসছে পবিত্র ঈদুল ফিতর, বাংলা নববর্ষ ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে একটানা ৭ দিন ছুটির কবলে দর্শনা রেলবন্দর ও আন্তর্জাতিক রেলওয়ে স্টেশন। এ সময় বন্দর দিয়ে সব ধরনের আমদানি কার্যক্রম বন্ধ থাকবে। তবে বাংলাদেশ-ভারতের মধ্যে পাসপোর্টধারী যাত্রীদের চলাচল স্বাভাবিক থাকবে।

দর্শনা বন্দর সূত্রে জানা যায়, ৮ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত ঈদুল ফিতর, বাংলা নববর্ষ ও সাপ্তাহিক ছুটি উপলক্ষে একটানা ৭ দিন দর্শনা রেলবন্দরের কার্যক্রম বন্ধ থাকবে। ৮ ও ৯ এপ্রিল সরকারি কর্মদিবস থাকলেও বন্দরের আমদানি কার্যক্রম বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। আগামী ১৫ এপ্রিল থেকে রেলবন্দরে যথারীতি আমদানি ও কাস্টমসের কার্যক্রম চালু হবে।এ বিষয়ে দর্শনা আন্তর্জাতিক রেলস্টেশন ম্যানেজার মির্জা কামরুল হাসানকে কল দিলে তার ব্যবহৃত মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

দর্শনা চেকপোস্ট পুলিশ ইমিগ্রেশনের অফিসার ইনচার্জ (ওসি) আতিকুর রহমান বলেন, ৮ এপ্রিল থেকে ১৪ এপ্রিল পর্যন্ত রেলবন্দর বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। তবে ভারত ও বাংলাদেশের পাসপোর্টধারী যাত্রী চলাচল স্বাভাবিক থাকবে। এমনকি ঈদের দিনও চালু থাকবে পাসপোর্ট যাত্রীদের চলাচল।