ইয়েমেন যুদ্ধের অস্ত্র সংগ্রহ মিশনে ঘাটে ঘাটে নোঙর ফেলছে সৌদি জাহাজ

প্রকাশিত: ৬:০৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৭, ২০২০

ইয়েমেন যুদ্ধের জন্য অস্ত্র সংগ্রহ করতে মিশনে নেমেছে সৌদি আরবের একটি কার্গো জাহাজ। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকাল ৫টায় বাহরি ইয়ানবু নামের জাহাজটি ফ্রান্সের চেরবার্গের একটি বন্দরে ভিড়েছে।

 

বার্তা সংস্থা এএফপি বলছে, ইয়েমেন যুদ্ধের নৃশংসতায় দায়ে সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জানাতে সেখানে বিক্ষোভকারীরা জড়ো হন।

 

‘অবৈধ অস্ত্র বিক্রি বন্ধ করুন,’ ইয়েমেনে যুদ্ধাপরাধ— ২৩০,০০০ প্রাণ,’ স্লোগান লেখা প্ল্যাকার্ড বহন করে নিয়ে আসেন তারা। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল, অক্সফাম ফ্রান্সসহ বিভিন্ন বামপন্থী রাজনৈতিক দল ও ১৯টি বেসরকারি সংস্থার এক বিবৃতিতে অভিযোগ করা হয়েছে, ইয়েমেনের বেসামরিক লোকজনের বিরুদ্ধে নির্মম যুদ্ধে লিপ্ত সৌদি আরব। অরক্ষিত লোকজনের বিরুদ্ধে তারা অবর্ণনীয় নির্মমতা চালিয়েছে।

 

বিবৃতি জানায়, কাজেই সে যুদ্ধে সহায়তা করতে চেরবার্গের বন্দর ব্যবহার করা হবে, তা আমরা মেনে নিতে পারছি না।

 

গত মে মাসেও জাহাজটিকে ডকে ভিড়তে বাধা দিয়েছিল বিভিন্ন বেসরকারি সংস্থার কর্মীরা। তখন একটি অস্ত্রের চালান নিতে বাহরি ইয়ানবু ফ্রান্সে গিয়েছিল।

 

ইয়েমেনের গত পাঁচ বছরের যুদ্ধে হাজার হাজার লোক নিহত হয়েছেন। নিহতদের অধিকাংশই বেসামরিক লোকজন।

 

জাহাজটিতে কী ধরনের অস্ত্র তোলা হবে, তা শনাক্ত করতে ফরাসি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন মানবাধিকার কর্মীরা। সৌদি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে একচেটিয়া চুক্তি রয়েছে ফ্রান্সের বলে ধারনা করা হচ্ছে।

 

যদি এসব অস্ত্র সৌদি আরবকে দেয়া হয়, তবে তা যেন ইয়েমেনি বেসামরিক লোকজনের বিরুদ্ধে ব্যবহার করা না হয়, তা নিশ্চিত করতে আহ্বান জানানো হয়েছে। তবে এ নিয়ে ফরাসি সরকারের কাছ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

 

ফরাসি অস্ত্রের সবচেয়ে বড় ক্রেতাদের একটি হচ্ছে সোদি আরব।

 

এর আগে বুধবার ব্রিটেনের কেন্টে জাহাজটি ভিড়তে গেলে ব্যাপক প্রতিবাদ জানিয়েছেন মানবাধিকার কর্মীরা। ২৬ হাজার টনের জাহাজটিকে ভিড়তে অনুমতি না দিতে ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন তারা।

 

অস্ত্র বাণিজ্যের বিরুদ্ধে প্রচার নামের একটি সংস্থার অ্যান্ড্রু স্মিথ বলেন, জাহাজটিকে কখনোই ব্রিটেনে নোঙর ফেলতে দেয়া উচিত না। কারণে বিশ্বের সবচেয়ে নিপীড়ক ও নৃশংস সরকারের একটি হচ্ছে সৌদি আরব।