ইসরায়েলের গুরুত্বপূর্ণ ঘাঁটিতে হিজবুল্লাহর ড্রোন হামলা

প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, মে ১৬, ২০২৪

আন্তর্জাতিক ডেস্ক রিপোর্টঃ 

দখলদার ইসরায়েলের একটি গুরুত্বপূর্ণ ঘাঁটি লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে লেবাননের শক্তিশালী সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। তাদের এই ড্রোন সরাসরি ঘাঁটিতে আঘাত হেনেছে বলে নিশ্চিত করেছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী।তারা বলেছে, বুধবার রাতে হিজবুল্লাহর বিস্ফোরক বোঝাই ড্রোন গোলানি জংশনের কাছে অবস্থিত সেনা ঘাঁটিতে আঘাত হেনেছে।

এই হামলায় দুটি ড্রোন ব্যবহার করা হয়েছিল। ইসরায়েলি বাহিনী একটি ড্রোন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করে আটকে দিলেও আরেকটি ড্রোন লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সমর্থ হয়। ড্রোন হামলায় কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে সেটি নিরূপণ করা হচ্ছে বলে জানিয়েছে দখলদার ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী।

অপরদিকে ড্রোন হামলার ব্যাপারে হিজুবল্লাহ বুধবার বলেছে, তারা ইসরায়েলের উত্তরাঞ্চলের তাইবেরিয়াসের লনিয়া ঘাঁটিএত হামলা চালিয়েছে। যা লেবানন সীমান্ত থেকে ৩৫ কিলোমিটার ভেতরে অবস্থিত।সশস্ত্র এ গোষ্ঠী আরও জানিয়েছে, ইসরায়েলি বিমানবাহিনীর প্রতিরক্ষা ব্যবস্থার শক্তি নিরূপণ এবং পর্যবেক্ষণের জন্য তারা এই হামলা চালিয়েছে। যে লক্ষ্য নিয়ে হামলাটি চালানো হয়েছিল সেটিও অর্জিত হয়েছে বলে জানিয়েছে তারা।

গত বছরের ৮ অক্টোবর থেকে ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতি লক্ষ্য করে হামলা চালানো শুরু করে হিজবুল্লাহ। এই সময়ে তারা ইসরায়েলের সীমান্তবর্তী অবকাঠামোতে হামলা চালিয়ে আসছিল। তবে গতকাল তারা দখলদার ইসরায়েলের ৩৫ কিলোমিটার ভেতরে যে হামলা চালিয়েছে সেটি ইসরায়েলের সবচেয়ে গভীরে হামলার ঘটনা।

গত সপ্তাহে মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, হিজবুল্লাহ ইসরায়েল সীমান্ত থেকে তাদের যোদ্ধাদের সরিয়ে নেবে এবং রকেট, ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলার ওপর জোর দেবে।